logo
news image

গবেষকরা ঘুমানোর আগে যেসব কাজগুলি করতে নিষেধ করেছেন

ঘুম হচ্ছে মানুষের বিশ্রামের অন্যতম একটি উপায়। পরিমাণমত ঘুম না হলে আপনি জীবনেও ভালমত কোন কাজ করতে পারবেন না। ভালমত ঘুম না হলে আপনার মস্তিষ্কও ভালমত কাজ করবে না। এছাড়া ঘুম হচ্ছে স্থাস্থ্যের জন্য খুবই উপকারি । কিন্তু ঘুমানোর আগে এমন কিছু কাজ করা যাবেনা যা আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। তবে এই বিষয়ে গবেষকরা কিছু কথা বলেছেন। গবেষকরা ঘুমানোর আগে যে সব কাজ না করতে বলছে সেগুলো নিয়ে আজকের ছোট্ট একটি আয়োজন।

আসুন জেনে নেই।

ঘুমানোর আগে তর্ক-বিতর্ক করা যাবেনা। ঘুমানোর আগে যদি কারো সাথে যুক্তিতর্কে লিপ্ত হন তখন আপনার মন নানা চিন্তায় পূর্ণ হয়ে যায়। যুক্তির পিঠে পাল্টা যুক্তি আপনার ভাবনায় আসতেই থাকবে। এটি আপনার ঘুমকে ব্যাহত করবে। গবেষকরা বলেন, ঘুমের আগে কারো সঙ্গে ঝগড়া করলে, এর রেশ রয়ে যায় পরেরদিন ভোর পর্যন্ত। পুরো রাত নিশ্চিন্ত ঘুমকে নিশ্চিত করতে ঘুমুতে যাওয়ার আগে কোনো তর্কবিতর্ক নয়, কেমন?

এছাড়া ঘুমানোর আগে উৎসুক বা জানার আগ্রহ হয় এমন গল্পের বই পড়তে যাবেন না। এর ফলে আপনি বইটি পড়তেই থাকবেন আর এতে আপনার ঘুমের সময় চলে যাবে। তখন ঘুম সহজে ধরা দেবে না চোখে। ঘুমের আগে ব্যায়াম করা যাবেনা। ব্যায়াম শরীরকে স্বাস্থ্যকর ও সুঠাম রাখে।তবে ঘুমের আগে ব্যায়াম করলে ঘুম ব্যাহত হবে। ব্যায়ামের ফলে শরীরের তাপমাত্রা বেড়ে যায় এবং এটা ঘুমের অসুবিধা করে। তাই ঘুমের আগে শরীরচর্চা নয়। এছাড়া ঘুমানোর আগে শিশুর সঙ্গে খেলতে যাবেন না। এটা শিশু এবং আপনার উভয়ের ঘুমই নষ্ট করবে। মস্তিষ্ককে শেখাতে হবে খেলার সময় খেলা, ঘুমের সময় ঘুম।
ঘুমের আগে ল্যাপটপ চালানো বা টিভি দেখা অথবা মোবাইল চালানো ঘুমের আবেশকে নষ্ট করে দেয়। টিভির স্ক্রিন থেকে যে আলো আসে সেটা ঘুম তৈরির হরমোন মেলাটোনিনের নিঃসরণকে কমিয়ে দেয়। তাই এইসব কাজ থেকে দূরে থাকুন। ঘুমাতে যাওয়ার আগে যেকোনো ধরনের অফিসের কাজ মস্তিষ্ককে সক্রিয় রাখে।এটা মানসিক চাপ তৈরি করে এবং ঘুমকে ব্যাহত করে। কাজেই বিছানায় যাবেন ঘুমোতেই, কাজ করে ঘুমাবেন এমন চিন্তা করবেন না। সুতরাং বুঝতেই তো পারচ্ছেন ঘুমানোর আগে এইসব করা যাবেনা। উপরের বিষয়গুলি মাথায় রাখলে আশাকরি আপনার পরিমাণমত ঘুম হবে আপনি সুস্থ থাকবেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top