logo
news image

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে

এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল আজ রোববার প্রকাশিত হয়েছে।

আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গণভবনে এ ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

রেওয়াজ অনুযায়ী, বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মাধ্যমিক পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। দুপুর ২টা থেকে শিক্ষার্থীরা পরীক্ষার ফলাফল জানতে পারবে।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এবার এসএসসিতে ৭৯ দশমিক ৪০ শতাংশ, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ৭০ দশমিক ৮৯ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৭১ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী।

এ বছর অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

গত ১ থেকে ২৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষার তত্ত্বীয় এবং ২৬ ফেব্রুযারি থেকে ৪ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা হয়েছে।

ফলাফল শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd থেকে পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফলাফল ডাউনলোড করতে পারবে। বোর্ড থেকে ফলাফলের কোনো হার্ডকপি সরবারহ করা হবে না। তবে, বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে।

এছাড়াও, যেকোন মোবাইল অপারেটর থেকে ‘এসএমএস’ করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। SSC অথবা DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top