logo
news image

বিশ্বের সবচেয়ে দূষিত দশটি শহরের মধ্যে নয়টি ভারতের

দূষিত নগরীর তালিকায় এ দেশের একচ্ছত্র রাজত্ব চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বুধবারই প্রকাশ করেছে তাদের দূষণ জরিপের সর্বশেষ প্রতিবেদন। সারা বিশ্বের পরিস্থিতিই কমবেশি উদ্বেগজনক। তবে ভারতের অবস্থাটা বেশ খারাপ। বিশ্বের সবচেয়ে দূষিত দশটি শহরের মধ্যে নয়টি ভারতের। আর প্রথম বিশটি শহরের মধ্যে ভারতের রয়েছে চৌদ্দটি শহর।

বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহর এখন ভারতের উত্তর প্রদেশের শিল্প শহর কানপুর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রত্যেক শহরের বাতাসে পিএম (পার্টিকুলেট ম্যাটার) ২.৫ এবং পিএম১০, এই দুই ধরনের দূষিত বস্তুকণার বাৎসরিক গড় ঘনত্বের হিসাব নিয়েছে।

পিএম২.৫-এর মধ্যে আছে সালফেট, নাইট্রেট এবং ব্ল্যাক কার্বনের মতো সূক্ষ্ম দূষণকণাগুলি, যেগুলি মানুষের স্বাস্থের পক্ষে সবচেয়ে বিপজ্জনক।

কানপুরে এই পিএম২.৫-এর গড় ঘনত্ব প্রতি ঘন মিটারে ১৭৩ মাইক্রোগ্রাম। হু প্রস্তাবিত পিএম২.৫-এর নিরাপদ মাত্রা হলো প্রতি ঘন মিটারে ১০ মাইক্রোগ্রাম (১ মাইক্রোগ্রাম হলো ১ গ্রামের ১০ লাখের ভাগের ১ ভাগ)।

বায়ু দূষণের নিরিখে কানপুরের পরেই রয়েছে ফরিদাবাদ (বিশ্বে ২ নম্বর), বারাণসী (৩), গয়া (৪), পাটনা (৫), দিল্লি (৬), লক্ষ্মৌ (৭)। আট নম্বরে আছে একমাত্র ক্যামেরুনের বামেন্ডা শহর। নয় নম্বরে আগ্রা এবং দশ নম্বরে মুজফফরপুর।

তালিকায় ১১ থেকে ২০ নম্বরে থাকা শহরগুলি হলো শ্রীনগর, গুরুগ্রাম, পেশোয়ার (পাকিস্তান), রাওয়ালপিন্ডি (পাকিস্তান), জয়পুর, কাম্পালা (উগান্ডা), পাতিয়ালা এবং জোধপুর।

তবে যেসব শহরে জনসংখ্যার এক ৪০ লাখের বেশি মানুষ বসবাস করে এমন মেগাসিটির তালিকায় দূষণের দিক দিয়ে প্রথম রয়েছে দিল্লি। এরপর পর্যায়ক্রমে রয়েছে কায়রো, ঢাকা, মুম্বাই এবং বেইজিং।

দূষণে দেশের অনেক শহরের থেকেই কম খারাপ অবস্থায় আছে কলকাতা। বিশ্ব তালিকায় কলকাতা রয়েছে ৫৬ নম্বরে। এবং দেশীয় শহরগুলির মধ্যে আছে ১৬ নম্বরে।

কলকাতায় পিএম২.৫-এর গড় ঘনত্ব প্রতি ঘন মিটারে ৭৪ মাইক্রোগ্রাম। হু-র নিরাপদ মাত্রা (প্রতি ঘন মিটারে ১০ মাইক্রোগ্রাম)-এর থেকে এটাও কিন্তু অনেকটা বেশি।

গোটা দুনিয়ায় মধ্যে ৯৬ নম্বরে ও দেশের মধ্যে ১৯-এ রয়েছে মুম্বাই। তুলনামূলকভাবে চেন্নাই (১৭৫) এবং বেঙ্গালুরু (২২৪)’র অবস্থান আর একটু ভালো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের সবচেয়ে কম দূষিত শহরের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের তিন শহর— ওয়েন্ডেন, উইলিস্টন এবং সিনক্লেয়ার। পিএম২.৫-এর গড় ঘনত্ব এই তিন শহরে প্রতি ঘন মিটারে ২ মাইক্রোগ্রাম করে।

এই তালিকায় প্রথম কুড়িতে চীনের কোনও শহর না থাকলেও সে দেশের দূষণ-চিত্রটা সার্বিকভাবে খুবই শোচনীয়। কারণ বিশ্বের সবচেয়ে দূষিত প্রথম ৫০০টি শহরের মধ্যে মধ্যে রয়েছে চীনের ২৮২টি শহর।

সূত্র: আনন্দবাজার পত্রিকা ও টাইমস অব ইন্ডিয়া

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top