logo
news image

আজিমনগর স্টেশন বন্ধ: দেড় বছরে নিহত ১৬

আনোয়ারা খাতুন শেফালী।।
নাটোরের লালপুরে গত দেড় বছরে (১৮ মাস) রেলপথে দুর্ঘটনা ঘটেছে ২০টি। এতে ঘটনাস্থলেই মারা গেছে ১৬ জন ও আহত হয়েছে ১ জন। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত আজিমনগর রেলস্টেশন জনবল সংকটের অজুহাতে অনির্দিষ্টকালের জন্য স্টেশনের কার্যক্রম বন্ধ হওয়ায় ট্রেন দুর্ঘটনায় নিহতের হার বেড়েছে। স্টেশনে চলাচলকারী ট্রেনগুলো সিগন্যাল সমস্যায় দুর্ঘটনা কবলিত হচ্ছে বলে ধারনা করা হচ্ছে।
রেলওয়ে স্টেশন, ঈশ্বরদী রেলওয়ে পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০২১ সালের ২০ আগস্ট থেকে ২০২৩ সালের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত দেড় বছরে (১৮ মাস) উপজেলার রেলপথে দুর্ঘটনা ঘটেছে ২০টি। এতে ঘটনাস্থলেই মারা গেছে ১৬ জন ও আহত হয়েছে ১ জন। এ ছাড়া লাইনচ্যুত ২টি, আগুন লাগা ১টি, বাকলিং ১টি দুর্ঘটনা ঘটেছে। ট্রেনে একটি সন্তান প্রসবের ঘটনা ঘটেছে। রেলওয়ে কর্তৃপক্ষ চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ, এলার্ম চেইন পুলিং এবং রেলপথে নাশকতা প্রতিরোধে সভা করেছে ১টি।
আজিমনগর রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, আজিমনগর রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, এই স্টেশন দিয়ে আন্তনগর, মেইল, লোকাল ও মালবাহি ৬০টি ট্রেন প্রতিদিন যাতায়াত করে। স্টেশনে যাত্রা বিরতি করা কপোতাক্ষ, সাগরদাঁড়ি, লালমনি, কমিউটার ও ঢালারচর এক্সপ্রেস ট্রেনের ৫০০ টিকেট বরাদ্দ রয়েছে। প্রতিদিন গড়ে ২০ হাজার টাকার টিকেট বিক্রি হয়। এছাড়া ধুমকেতু, নীলসাগর, রূপসা, টুঙ্গিপাড়া, রংপুর, একতা, রকেট, বনলতা, মহানন্দা, ৫আপ, মধুমতি, সিল্কসিটি, দ্রুতযান, কুড়িগ্রাম, সিমান্ত, পঞ্চগড়, পদ্মা এক্সপ্রেস আন্তনগর, মেইল ও লোকাল প্রায় ২০টি ট্রেনে প্রতিদিন ১২০০ থেকে ১৫০০ যাত্রী যাতায়াত করে থাকেন। প্রতিদিন গড়ে ২০ হাজার টাকার টিকেট বিক্রি হয়। এখানে স্টেশন মাস্টার দুইটি, পয়েসম্যান তিনটি, পোর্টার দুইটি, বুকিং সহকারী ও গেটম্যান তিনটি পদ রয়েছে।
গণমাধ্যমে প্রকাশিত তথ্য ও স্টেশন সূত্রে জানা যায়, ১৫ ফেব্রুয়ারি ২০২৩ বিকেল পৌনে ৫টার টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে সাতপুকুরিয়া গ্রামের রায়হান আলীর ছেলে রানা (২৪) আজিমনগর স্টেশনে লাইন পার হয়ে প্লাটফর্মে উঠার সময় ট্রেনের ধাক্কা খেয়ে প্লাটফর্মের ওপর ছিটকে পড়ে ঘটনাস্থলেই মারা যান।
১২ ফেব্রুয়ারি ২০২৩ দিবাগত রাত সাড়ে ১২ টার দিকে জালসা শুনে রেললাইন ধরে বাড়ি ফেরার সময় ঢাকাগামী ধুমকেতু এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে মহিষাখোলা গ্রামের মৃত সোবহানের স্ত্রী রাবেয়া বেগম (৯০) ঘটনাস্থলেই মারা যান।
৩১ ডিসেম্বর ২০২২ দুপুর পৌনে ১ টার দিকে গোপালপুর রেলগেটের নারায়ণপুর নামক স্থানে সিগন্যাল এলাকায় রেল লাইন পার হওয়ার সময় রাজশাহীগামী টুঙ্গিপাড়া এক্সপ্রেস ও মালবাহী ট্রেন ক্রসিংকালে ট্রেনে কাটা পড়ে গোপালপুর পৌরসভার কেশবপুর গ্রামের মৃত জসিম উদ্দিনের ছেলে মুনতাজ উদ্দিন মাষ্টার (৬২), নারায়ণপুর গ্রামের মৃত বাচ্চু শেখের ছেলে জমির উদ্দিন (৬০) ও একই গ্রামের মুনজুর রহমানের স্ত্রী সাথী খাতুন (৩৫) ঘটনাস্থলেই মারা যান।
২৪ সেপ্টেম্বর ২০২২ সকাল ৭টা ৫০ মিনিটে উপজেলার আব্দুলপুর জংশন স্টেশনে ঈশ্বরদী থেকে রাজশাহীগামী কমিউটার ট্রেনে কাটা পড়ে পাবনা জজকোর্টের আইনজীবী মো. ইসাহাক আলীর ছেলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হাসানুজ্জামান ইমতিয়াজ (২২) মারা যান।
৬ সেপ্টেম্বর ২০২২ আজিমনগর স্টেশন পার হয়ে মানিকহার রেলওয়ে সেতুর নিকট বাকলিং জনিত সমস্যায় রাজশাহী থেকে খুলনাগামী সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেন স্থানীয়দের সহায়তায় দুর্ঘটনা থেকে রক্ষা পায়। সেখান থেকে পেছনের আজিমনগর স্টেশন বন্ধ থাকায় আব্দুলপুর জংশন স্টেশনে ফিরে ৩ ঘন্টা পর যাত্রা করে।
২৮ আগস্ট ২০২২ বিকেল পৌনে ৫টার দিকে আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশনে রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হলে ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন এসে উদ্ধার করে।
২১ জুলাই ২০২২ রাতে দুয়ারিয়া ইউনিয়নের মাঝগ্রাম জংশন স্টেশনের নিকট দুর্গাপুর গ্রামের বিরেন্দ্রনাথ প্রাংয়ের ছেলে বলোরাম চন্দ্র প্রাং (৫০) রেললাইন দিয়ে হেঁটে যাওয়ার সময় পিছন দিক থেকে সিল্কসিটি ট্রেন ধাক্কা দিলে ঘটনাস্থলেই মারা যান।
১৫ মার্চ ২০২২ আব্দুলপুর রেলওয়ে জংশন এলকায় রেললাইন পার হওয়ার সময় আন্তঃনগর একতা এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় অজ্ঞাত প্রতিবন্ধী ভিক্ষুক মারা যান।
১২ মার্চ ২০২২ দুপুর সোয়া ১২টার দিকে আজিমনগর রেলওয়ে স্টেশনের কেবিনপাড়া এলাকায় দিনমজুর আবু হোসেনের মেয়ে শিশু আবেদা খাতুন (৪) রেললাইনের ধারে খেলা করার সময় খুলনা থেকে চিলাহাটিগামী আন্তনগর রুপসা এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় মারা যায়।
১৩ ফেব্রুয়ারি ২০২২ দুপুর পৌনে ৩টার দিকে আব্দুলপুর রেলওয়ে স্টেশনে ট্রেনের ইঞ্জিন ঘোরানোর সময় চালকের সহকারী সিগন্যাল ওভারলুক করে ট্রেনের বগি থেকে ইঞ্জিন কাটাতে গিয়ে রাজশাহী থেকে পার্বতীপুরগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হলে ঈশ্বরদী লোকশেড থেকে রিলিফ ট্রেন এসে উদ্ধার করে।
১৩ ফেব্রুয়ারি ২০২২ রাত ৮টার দিকে কানে হেডফোন দিয়ে মোবাইল দেখতে দেখতে রেল লাইন ধরে যাওয়ার সময় গোপালপুর পৌরসভার বিষ্ণপুর নামক স্থানে ঢাকা থেকে রাজশাহীগামী বনলতা এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে চংধুপইল ইউনিয়নের ইসলামপুর গ্রামের রেজার ছেলে মো. রকি (২০) ঘটনাস্থলে মারা যান ও মোয়াজ্জেম হোসেনের ছেলে মো. সাকিব (২০) আহত হন।
৩ ফেব্রুয়ারি ২০২২ ভোরে গোপালপুর পৌরসভার নারায়ণপুর এলাকায় ওই গ্রামের আব্দুল লতিফের ছেলে ইমন (২৪) ট্রেনে কাটা পড়ে মারা যান।
১ ডিসেম্বর ২০২১ দুপুর পৌনে ৩টার দিকে উপজেলার আজিমনগর রেলওয়ে স্টেশনে খুলনা শহরের বাগমারা এলাকার যুব উন্নয়ন অধিদপ্তরের সাবেক সহকারী পরিচালক হেমায়েত উদ্দিন (৫৫) প্ল্যাটফর্মে ওঠার সময় দিনাজপুর থেকে ঢাকাগামী বিরতিহীন দ্রুতযান এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে মারা যান।
৩০ নভেম্বর ২০২১ পৌনে ৪টার দিকে আব্দুলপুর-মালঞ্চি রেলস্টেশনের মধ্যবর্তী শোভ এলাকায় মিটার নম্বর ২২৫-এর ৪-৩ ব্রিজের নিকট একতা ৭০৫ নম্বর ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত (৬০) এক মানসিক প্রতিবন্ধী নারীর মৃত্যু হয়।
১৬ নভেম্বর ২০২১ ভোর ৪টার দিকে ঈশ্বরদী বাইপাস রেলস্টেশনে ঢাকা থেকে লালমনিরহাটগামী লালমনি এক্সপ্রেস ট্রেনের নিচে কাটা পড়ে পাবনা সদরের চকছাতিয়ানি মহল্লার মোজাম্মেল হোসাইনের ছেলে জনতা ব্যাংকের আইটি বিভাগের সিনিয়র এক্সিউটিভ অফিসার মিল্টন হোসাইন (৪০) মারা যান।
৯ অক্টোর ২০২১ বিকেলে ঈশ্বরদী রেলওয়ে থানা পুলিশের আয়োজনে আব্দুলপুর জংশনের নিমতলা বাজারে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ, এলার্ম চেইন পুলিং এবং রেলপথে নাশকতা প্রতিরোধে সভা অনুষ্ঠিত হয়।
১৭ সেপ্টেম্বর ২০২১ রাত সাড়ে নয়টার দিকে আব্দুলপুর স্টেশনের কাছে খুলনা থেকে ছেড়ে আসা রাজশাহীগামী সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনে কুষ্টিয়ার দৌলতপুরের সাবিনা ইয়াসমিন একজন নারী চিকিৎসকের সাহায্যে সন্তান প্রসব করেন।
১৩ সেপ্টেম্বর ২০২১ সকাল সাড়ে ১১টার দিকে শোভ এলাকার রেল ব্রিজের ওপরে ঢাকা থেকে ছেড়ে আসা রাজশাহীগামী বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনের সাথে ধাক্কায় বড়াল নদীতে পড়ে বাগাতিপাড়ার শেখপাড়া গ্রামের মোহাম্মদ আমির চাঁদের ছেলে বুদ্ধিপ্রতিবন্ধী আফজাল আলী (৩০) মারা যান।
৩ সেপ্টেম্বর ২০২১ অর্জুনপুর-বরমহাটি ইউনিয়নের আঙ্গাড়ীপাড়া গ্রামের রেলওয়ের ২১৪ নম্বর ব্রীজ সংলগ্ন রেললাইনে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত (৪০) মারা যান।
২০ আগস্ট ২০২১ সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আব্দুলপুর জংশন স্টেশনে রাজশাহীর রহনপুর থেকে ছেড়ে আসা ঈশ্বরদীগামী আন্তনগর ১৮ নাম্বার কমিউটার এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে আকস্মিক আগুন ধরে যায়। ঈশ্বরদী লোকোসেড থেকে রিলিফ ট্রেন এসে কমিউটার এক্সপ্রেস ট্রেনটিকে উদ্ধার করে।
আজিমনগর রেলওয়ে স্টেশনের পোর্টার আবু রায়হান বলেন, প্রতিনিয়ত ট্রেনে কাটা পড়ে মৃত্যু ঘটছে। দুর্ঘটনার খবর পেলে তাৎক্ষনিক ঈশ্বরদী জিআরপি থানা পুলিশকে জানানো হয়ে থাকে।
সাবেক নাটোর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রউফ সরকার বলেন, নাটোরের লালপুরের গোপালপুর রেলস্টেশন ১৮৭৯ সালে চালু হয়। মুক্তিযুদ্ধকালীন ১৯৭১ সালের ৫ মে নর্থ বেঙ্গল সুগার মিলের তৎকালীন প্রশাসক শহীদ লে. আনোয়ারুল আজিম শহীদ হন। তাঁর স্মরণে ১৯৭৩ সালের ১ ফেব্রুয়ারি গোপালপুর রেলস্টেশনের নামকরণ হয় ‘আজিমনগর স্টেশন’।
গোপালপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. বাবুল আক্তার বলেন, জনবল সংকটের কারণে ২০১৩ সালে বন্ধ থেকে আবার চালু করা হয়। ২০১৭ সালের মার্চের শুরুতে বন্ধ করে ১৬ মার্চ চালু হয়। ২০২০ সালে একই কারণ দেখিয়ে বন্ধ ঘোষণা করে কিছু দিনের মধ্যে পূণরায় চালু করা হয়। ২০২১ সালের ১৪ অক্টোবর স্টেশনের কার্যক্রম বন্ধ ঘোষনা করে পরবর্তীতে ২২ অক্টোবর আবার চালু হয়।  সর্বশেষ পঞ্চম বারের মতো ২০২২ সালের ২২ আগস্ট স্টেশনের কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলেও আর চালু হয়নি। এতে দুর্ঘটনার পাশাপাশি যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ছেন। চরম ক্ষোভ প্রকাশ করে দ্রুত স্টেশনের কার্যক্রম পূণরায় চালুর দাবি জানান তিনি।
ঈশ্বরদী রেলওয়ে থানার পুলিশের (জিআরপি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিহির রঞ্জন দেব বলেন, ইদানিং ট্রেনে কাটা পড়ে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। দুর্ঘটনার খবর পেলে পুলিশ মরদেহ উদ্ধার করে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।
বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) রাজশাহীর মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, ইতোমধ্যে রেলওয়েতে জনবল নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে সরকার। আশা করা যায় আগামী ৪ থেকে ৫ মাসের মধ্যে আজিমনগর স্টেশনের কার্যক্রম পূণরায় চালু করা যাবে। বর্তমান জনবল সংকটের কারণে আজিমনগর স্টেশনের দাপ্তরিক কার্যক্রম বন্ধ করা হয়েছে। স্টেশনটির লাইনগুলো সরাসরি আব্দুলপুর জংশন এবং ঈশ্বরদী জংশন ও ঈশ্বরদী বাইপাস স্টেশনের সাথে সংযুক্ত করে দেওয়া হয়েছে। নির্ধারিত যাত্রাবিরতি করা ট্রেনে দায়িত্বরত কর্মকর্তাদের তত্ত্বাবধানে স্টেশনে যাত্রী ওঠানামা করাচ্ছেন। যাত্রিরা সংশ্লিষ্ট স্টেশন থেকে টিকিট সংগ্রহ করছেন।

সাম্প্রতিক মন্তব্য

Top