logo
news image

ভেজাল গুড় তৈরির অপরাধে জরিমানা

লালপুর (নাটোর) প্রতিনিধি
নাটোরের লালপুরে পৃথক অভিযানে ভেজাল গুড় তৈরির অপরাধে ২ ব্যবসায়ীকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা ও দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে।
শনিবার (১৭ সেপ্টেম্বর ২০২২) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নাটোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান তানভীর অভিযানে চালিয়ে এ জরিমানা করেন। অপর অভিযানে ডিবি পুলিশ দুইজনকে গ্রেপ্তার করে।
সহকারী পরিচালক মো. মেহেদী হাসান তানভীর বলেন, গোপন সংবাদের ভিত্তিতে নাটোর র‌্যাব সদস্যদের সহযোগীতায় অভিযানে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এ প্রশাসনিক ব্যবস্থায় উপজেলার বিলমাড়িয়া ইউনিয়নের মোহরকয়া গ্রামের মহসিন গুড় ভান্ডারের স্বত্বাধিকারী মহসিনকে খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্য মিশ্রণের অপরাধে ৪২ ধারায় ১ লাখ টাকা জরিমানা ও ১২ হাজার কেজি ভেজাল গুড় জব্দ করা হয়। অপর অভিযানে ওয়ালিয়া ইউনিয়নের দিলালপুর এলাকার সাহাবুল গুড় ভান্ডারের স্বত্বাধিকারী সাহাবুল ইসলামকে ৪০ হাজার টাকা জরিমানা ও ১১ হাজার কেজি ভেজাল গুড় জব্দ করা হয়।
এ সময় দুই প্রতিষ্ঠান থেকে ৪৫ কেজি ফিটকিরি, ২০ কেজি চুন, ৩ কেজি ফেব্রিক কালার ও ১ কেজি হাইড্রোজ জব্দ করে জব্দকৃত মালামাল ধ্বংস করা হয়। পাশাপাশি সচেতনতার জন্য লিফলেট বিতরণ করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।
অপর দিকে স্বাস্থ্যরে জন্য ক্ষতিকর চুন, হাইড্রোজ এবং চিনি দিয়ে ভেজাল গুড় তৈরীর সময় উপজেলার ওয়ালিয়ার পশ্চিম কারিগরপাড়া এলাকার সাদ্দাম হোসেন ও তার পিতা দিনারুল ইসলামকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)।
নাটোর ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাদাত জানান, খেজুরের গুড় তৈরীর জন্য রস সংগ্রহ মৌসুম শুরুই না হলেও বিভিন্ন স্থানে তৈরী করা হচ্ছে ভেজাল গুড়। এতে জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হচ্ছে। এই ঘটনায় ৫ জনের নামে মামলা দায়ের করা হয়েছে। এদের মধ্যে দুইজনকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। এ সময় ভেজাল গুড় তৈরীর উপকরন ১০ লিটার চুন, এক কেজি ফিটকারী, হাইড্রোজ এবং চিনি সহ ১হাজার ৬০০ কেজি গুড় ভেজাল গুড় জব্দ করা হয়। জনস্বাস্থ্য রক্ষায় ভেজাল গুড় তৈরীর কারখানায় অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

সাম্প্রতিক মন্তব্য

Top