logo
news image

৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন

লালপুর (নাটোর) প্রতিনিধি
নাটোরের লালপুরে দু'দিনব্যাপী ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন করা হয়েছে।
বুধবার (২৯ ডিসেম্বর ২০২১) 'বিজ্ঞান, প্রযুক্তি ও নৈতিকতা একসূত্রে গাঁথা' এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় লালপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন করেন প্রধান অতিথি নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।
নর্থ বেঙ্গল সুগার মিলস হাইস্কুল মাঠে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শাম্মী আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল ইসলাম চৌধুরী। উদ্বোধনের পর স্টল পরিদর্শন করেন প্রধান অতিথি।
উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞানমনস্ক শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে ১৯টি স্টলে শতাধিক ক্ষুদে বিজ্ঞানী শিক্ষার্থী অংশগ্রহণ করে।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খাইরুল বাশার ভাদু, প্রচার ও প্রকাশনা সম্পাদক আনিসুজ্জামান বাবু, সদস্য ফিরোজ আল হক ভুইয়া, কামরুজ্জামান লাবলু, উপজেলা যুব লীগের সভাপতি মিজানুর রহমান মিন্টু, দুড়দুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তোফা, ওয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরে আলম সিদ্দিকী আলম, কদিমচিলান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনছারুল ইসলাম, ঈশ্বরদী ইউনিয়ন আওয়ামী লীগের (একাংশ) সভাপতি আমিনুল ইসলাম জয়, সাধারণ সম্পাদক সোহেল রানা কনক, লালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (একাংশ) তৌহিদুল ইসলাম বাঘা, আড়বাব ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, গোপালপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (একাংশ) রোকনুল ইসলাম লুলুসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
প্রধান অতিথির বক্তৃতায় শহিদুল ইসলাম বকুল বলেন, বিজ্ঞানের জয়যাত্রা ও বর্তমান মহাবিশ্বের করণা মহামারীরতে শিক্ষাক্ষেত্রে অনবদ্য ভূমিকার রেখেছে।
বিজ্ঞান, প্রযুক্তি ও নৈতিকতা একসূত্রে গাঁথা হাওয়াই বিজ্ঞানের ভালো দিকগুলো গ্রহণ করে নিজেদেরকে প্রতিষ্ঠা করে শিক্ষার্থীদের সুশিক্ষায় সুনাগরিক হতে হবে।
সভাপতির বক্তৃতায় ইউএনও শাম্মী আক্তার বলেন, বিজ্ঞানমনস্ক শিক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ায় আগামী বিশ্বের জন্য অশনি সংকেত। উন্নত বিশ্বের সুনাগরিক হিসেবে প্রতিটা শিক্ষার্থীদের গড়ে তুলতে অবশ্যই বিজ্ঞানসম্মত জ্ঞানের অধিকারী হয়ে প্রযুক্তি নির্ভরশীল দক্ষ জনশক্তিতে পরিণত হতে হবে।

সাম্প্রতিক মন্তব্য

Top