logo
news image

দ্বিতীয় মেয়াদে শাবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ

প্রতিনিধি, শাবি।।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সফলতার সাথে প্রথম মেয়াদের দায়িত্ব পালন শেষে দ্বিতীয় মেয়াদে ১২তম উপাচার্য হিসেবে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
শনিবার (২১ আগস্ট ২০২১) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট সভাকক্ষে দ্বিতীয় মেয়াদে যোগদান করেন উপাচার্য। এ সময় অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে উপাচার্য হিসেবে বরণ করে নেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের প্রশাসন।
এর আগে প্রথম মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালনকালীন সময়েই চলতি বছরের ৩০ জুন এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে পুনরায় দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেয় সরকার।
প্রথম মেয়াদ শেষ হওয়ার দেড় মাস আগেই গত ৩০ জুন সরকার তাকে দ্বিতীয়বারের মতো আরও চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেন। প্রশাসনিক কর্মকাণ্ডে গতিশীলতা বৃদ্ধি, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের নিয়মানুবর্তিতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি, আভ্যন্তরীণ নিরাপত্তা ও শৃঙ্খলার ওপর গুরুত্বারোপ, সেশনজট নিয়ন্ত্রণ, একযুগ পর তৃতীয় সমাবর্তন আয়োজন, অবকাঠামো উন্নয়নে এক হাজার কোটি টাকার মেগা প্রকল্প অনুমোদন, বিশ্ববিদ্যালয় এলাকাকে সিলেট সিটি করপোরেশনে আওতাভুক্তকরণ, বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ‘আইসিটি গ্লোবাল অ্যাওয়ার্ড ২০১৭’ এবং ‘ডিজিটাল ক্যাম্পাস অ্যাওয়ার্ড-২০১৯’ অর্জন, করোনা পরীক্ষায় নিজস্ব অর্থায়নে পিসিআর ল্যাব চালু, সীমানা প্রাচীর নির্মাণ, পরিবহন খাতে স্বয়ংসম্পূর্ণতা অর্জনসহ বেশকিছু উল্লেখযোগ্য মেগা ইস্যুর সমাধান ও অর্জন করতে সক্ষম হয় শাবিপ্রবি।
দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষা ও গবেষণায় আমরা প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছি। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি অনন্য অবস্থানে রয়েছে। অবকাঠামোগত দিক থেকে আমরা পিছিয়ে থাকলেও বর্তমানে চলমান ১২০০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হলে আগামী একশত বছর আমাদের অবকাঠামোগত আর কোনো সমস্যা থাকবে না।
দায়িত্ব গ্রহণকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ মস্তাবুর রহমান ও অধ্যাপক ড. জহির বিন আলম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ, মেডিক্যাল প্রশাসক অধ্যাপক ড. কবির হোসেন, লাইব্রেরি প্রশাসক অধ্যাপক ড. মো. আজিজুল বাতেন, শাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মহিবুল আলম, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনসহ বিভিন্ন শিক্ষক নেতৃবৃন্দ, বিভিন্ন ফ্যাকাল্টির ডিন, হল প্রভোস্টবৃন্দ, বিভিন্ন দপ্তর প্রধান, শাবি কর্মকর্তা সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ।
দায়িত্ব গ্রহণের পর ১৫ আগস্ট ও ২১ আগস্টসহ সকল শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপাচার্য।
উল্লেখ্য, ২০১৭ সালের ১৭ আগস্ট শাবি উপাচার্য হিসেবে প্রথমবারের মত নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরে প্রথম মেয়াদে ২০১৭ সালের ২১ আগস্ট যোগদান করেন তিনি।

সাম্প্রতিক মন্তব্য

Top