logo
news image

জামনগর উচ্চবিদ্যালয়ে নিজস্বঅর্থায়নে আমগাছ লাগালেন আলহাজ্ব সামসুল হোদা



মোঃ মামুনুর রশিদ মাহাতাবঃ
নাটোরে বাগাতিপাড়ার জামনগর উচ্চবিদ্যালয় সীমানায় অবসরপ্রাপ্ত সহকারি প্রধান শিক্ষক আলহাজ্ব সামসুল হোদা'র নিজস্ব অর্থায়নে  আমগাছের চারা লাগানোর উদ্বোধন করেন চেয়ারম্যান আব্দুল কুদ্দুস। 
আলহাজ্ব সামসুল হোদা  এলাকায় দানশীল ও সাদা মনের মানুষ নামে পরিচিত। 

রবিবার সকালে (২৫জুলাই) উপজেলার জামনগর
উচ্চবিদ্যালয়  সীমানা প্রাচীরের মধ্যে ও বাহিরে বিদ্যালয়ের নিজস্ব জমিতে আলহাজ্ব সামসুল হোদা'র নিজস্ব টাকায় ক্রয়করা ১৫টি  লক্ষণভোগ আম গাছের চারা  লাগানো হয়। প্রধান অতিথি হিসেবে  জামনগর ইউপি চেয়ারম্যান আব্দুল কুদ্দুস  আমগাছ লাগানোর উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন প্রধান শিক্ষিকা হাজেরা খাতুন, প্রধান শিক্ষিকার স্বামী শাহাজুদ্দিন ও সাংবাদিক মাহাতাব আলী। এছাড়া জামনগর ইউনিয়ন জাপার ৫নং ওয়ার্ডের সভাপতি মাইতুল্লা শেখ ও মিঠন পাল উপস্থিত ছিলেন। ইতিপূর্বে তাঁর লাগানো অসংখ্য বিভিন্ন জাতের বৃক্ষরাজি বিভিন্ন  প্রতিষ্ঠানে ও রাস্তার ধারে শোভা পাচ্ছে।

  উপজেলার জামনগর ইউনিয়নের নিভৃত পল্লীর সবুজ বৃক্ষরাজির ছাঁয়ায় ঘেরা ঘোষপাড়া গ্রামের হাস্যোজ্জ্বল চেহারা ও নম্র সভাবের আলহাজ্ব সামসুল হোদা।  তাঁর পিতা মরহুম জানমোহম্মাদ,মাতা মরহুমা সমোজান বেওয়া। তিনি জামনগর উচ্চবিদ্যালয়ে ১৯৭০সাল হতে ২০০৫সাল  পর্যন্ত  শিক্ষকতার দায়িত্ব পালন করেন। 
বর্তমান তিনি জামনগর বাজারে "সাথী  মেলাম্যাইন" দোকানের মালিক। 


তিনি শিক্ষকতা পেশায় প্রবেশের পর থেকেই হতদরিদ্র পরিবারের শিক্ষার্থী ও মেধাবী শিক্ষার্থীদের ভালোভাবে লেখা-পড়ায় উদ্বুদ্ধ করার লক্ষ্যে অগ্র ভুমিকা পালন করে আসছেন। তিনি দীর্ঘদিন যাবত নিজের টাকায় প্রাইভেট শিক্ষক রেখে বিনা বেতনে  দরিদ্র শিক্ষার্থীদের প্রাইভেট পড়িয়েছেন। এর মধ্যে আদিবাসী শিক্ষার্থী'র সংখ্যা উল্লেখযোগ্য। তিনি অবসরপ্রাপ্ত জীবনে এসে একাধারে পাঁচ বছর নিজস্ব অর্থায়নে জামনগর ইউনিয়নের বিভিন্ন উচ্চবিদ্যালয়ের এসএসসি পাস মেধাবী শিক্ষার্থীদের স্বর্ণপদক দিয়ে সংবর্ধনা দিয়েছেন। 

এছাড়া তিনি দরিদ্রদের সাধ্যমত সাহায্য-সহযোগিতায় এগিয়ে। তিনি প্রতি রমজান মাসে ও শীত মৌসুমে অসংখ্য  দরিদ্র পরিবারে খাদ্য ও  বস্ত্র বিতরণ করেন। আলহাজ্ব সামসুল হোদা জানান, তিনি আজীবন দরিদ্র লোকজনকে সহায়তার পাশাপাশি সামাজিক উন্নয়ন ও বিভিন্ন প্রতিষ্ঠানে বৃক্ষরোপণসহ নানান উন্নয়মূলক কাজে সাধ্যমত সাহায্য সহযোগিতা করবেন। তিনি সকলের দোয়া কামনা করেন। 


সাম্প্রতিক মন্তব্য

Top