logo
news image

সাবেক ভিসি অধ্যাপক হাবিবুর রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী

ইমাম হাসান মুক্তি।।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, লেখক ও গবেষক, সমাজ বিজ্ঞানী, খ্যাতিমান এই শিক্ষাবিদের ১৫তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (২৭ জুলাই ২০২১)। মৃত্যুবার্ষিকীতে শিক্ষাগুরুর প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি।
তিনি ১৯৬৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৭৭ থেকে ১৯৮১ পর্যন্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের উপ পরিচালক পদে দায়িত্ব পালন করেন।  ১৯৮৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রফেসর হিসেবে পদোন্নতি লাভ করেন। ১৯৮৯ থেকে ১৯৯২ সাল পর্যম্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শেরে বাংলা হলে প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৯২ সালের সেপ্টেম্বরে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। তিনি ১৯৯১-১৯৯৩ পর্যন্ত শাবিপ্রবির রেজিস্ট্রারের দায়িত্ব পালন করেন।
তিনি  ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন। ১৯৯৬ সালে  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম  উপ উপাচার্য হিসেবে নিয়োগ লাভ করেন। ১৯৯৭ সালের ২০ জুলাই শাবিপ্রবির তৃতীয় উপাচার্য হিসেবে নিযুক্ত হন। ১৯ জুলাই ২০০১ সালে ভাইস-চ্যান্সেলরের মেয়াদ শেষ করে এ বিশ্ববিদ্যালয়েই প্রফেসর হিসেবে কাজ করে যান। ২০০৩ সালে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রফেসর ও ডিন হিসেবে যোগদান করেন। ২০০৫ সালে মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগদান করেন।
অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমান হবিগঞ্জ জেলার নবিগঞ্জ উপজেলায় ১৯৪২ সালে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মোহাম্মদ মহব্বত ও মাতা মোসাম্মাত জিরা খাতুন। তাঁর সন্তান এনামুল হাবিব (যুগ্ম সচিব) বর্তমানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে এলজিএসপি-৩ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে কর্মরত। তিনি পূর্বে সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা ও রংপুর জেলার ডিসি ছিলেন।
তিনি ১৯৫৭ সালে নবীগঞ্জ যুগল কিশোর হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৫৯ সালে সিলেট মুরারিচাঁদ কলেজ থেকে আইএ এবং ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণ বিষয়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। ১৯৬৮ সালে স্কটল্যান্ডের এডিনবরা ইউনিভার্সিটি থেকে কমিউনিটি ডেভেলপমেন্ট ও ইয়ুথ স্টাডিজ বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেন।
মোহাম্মদ হাবিবুর রহমান ২০০২ সালে শাবি থেকে অবসর গ্রহণের পর সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে যোগদান করেন। মৃত্যুর পূর্বপর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাকার্যক্রমে তার যথেষ্ট অবদান রয়েছে। অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমান অসংখ্য গ্রন্থের প্রণেতা। বিভিন্ন কাগজে নিয়মিত কলাম লিখতেন। তিনি বৃহত্তর সিলেটের ইতিহাস যৌথভাবে সম্পাদনা করেন। ২০০৬ সালে ২৭ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। মহান আল্লাহ তায়ালা তাঁকে বেহেস্ত নসিব করুন। আমিন।

সাম্প্রতিক মন্তব্য

Top