logo
news image

প্যারেন্টিং এর বিষয়ে সচেতনতা তৈরির কাজ করছে বোকা বাবা

নিজস্ব প্রতিবেদক:
প্রত্যেক বাবা-মা তাঁর সন্তানদেরকে অনেক ভালোবাসেন। পরিবারে সন্তানকে বড় হওয়ার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা বাবার উল্লেখযোগ্য সচেতনতা। বাইরের জগৎ নিয়ন্ত্রণ করে ব্যবসা ও চাকুরীতে মাত্রাতিরিক্ত সময় ও মেধা ব্যবহার করার পরে ঘরে এসে বাবার আর সময় ও ধৈর্য্য থাকে না। 
সময় না দেওয়ার কারণে বাবাকে ধীরে ধীরে সন্তান থেকে দূরে ঠেলে দিচ্ছে। সন্তান এবং বাবার প্রয়োজনীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অন্যত্র তৈরি হচ্ছে। সন্তান বাবার দর্শনে বড় না হয়ে বাইরের নানারকম ভুল দর্শনে আকর্ষিত হচ্ছে। বাবাদের এ সকল কার্যক্রম এক প্রকার চরম বোকামি যা সন্তান বড় হলে বাবা উপলব্ধি করেন কিন্তু তখন অনেক দেরি হয়ে যায়।
পরিবারে বাবার যথোপযুক্ত মানসম্মত সময় দেওয়ার প্রয়োজনীয়তা ও তাগিদ দেওয়ার জন্য মোঃ ইদ্রিস আলী মোল্লা সংক্ষেপে মিয়াম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা প্রকৌশলী এম. জাকির আহমেদ করোনাকালীন সময় থেকে বোকা বাবা নামে একটি লাইভ অনুষ্ঠান প্রতিদিন রাত ১০:৩০ বোকাবাবা ফেইসবুক পেইজ থেকে পরিচালনা করে আসছেন। গত ২১ শে জুন ২০২১ এটির ৩৬৫ তম দিন যা বিরতি ছাড়াই প্রতিদিন একটানা ৩৬৫ দিন দেশের ইতিহাসে প্রথম বিনামূল্যে অভিভাবকদের সচেতন করার একটি ব্যতিক্রম উদ্যোগ।
“বোকা বাবা” অনুষ্ঠানটি সম্পর্কে মঞ্জিল পুকুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ইংরেজী) জনাব ফেরদৌস রহমান মনি বলেন “এই অনুষ্ঠানটি ভবিষ্যৎ প্রজন্মকে সমাজের নৈতিক অবক্ষয় থেকে রক্ষা করতে বিশেষ ভূমিকা পালন করবে”। আব্দুল গণি মহাবিদ্যালয়ের প্রভাষক জনাব মোঃ আলমাচ হোসেন বলেন “ বোকা বাবা অনুষ্ঠানটির মাধ্যমে বর্তমান সমাজের বিভিন্ন চিত্র ফুটে উঠে এবং পিতা মাতার সাথে সন্তানদের সম্পর্ক আরো মজবুত হবে। একজন কলেজ পড়ৃয়া ছাত্র বলেন “বোকা বাবা অনুষ্ঠানটি দেখে বাবাদের প্রতি আরো সম্মান বেড়ে গেছে”।
বিভিন্ন শ্রেষ্ঠ পেশায় যে কোন মানুষ বোকাবাবা পেইজে যুক্ত হয়ে তার বাবার গল্প ও পরিবারের গল্প শেয়ার করে সকলকে অনুপ্রাণিত করে থাকেন। সমাজ গঠনে পরিবারের গুরুত্ব অপরিসীম তার সাথে বাবারা যেন পরিবার ও সন্তানদের কথা গুরুত্বের সাথে বিবেচনা করে নিজের পেশাতে সময় দেন সে গুরুত্ব তুলে ধরে বোকাবাবা নামক বিনামূল্যের এ উদ্যোগ। সমাজের সকল শ্রেণী পেশার বাবাদেরকে সন্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে বোকা-বাবার এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাই।  
বোকা বাবা ইউটিউব চ্যানেল https://www.youtube.com/watch?v=XXilLilNdUQ বোকা বাবা ফেইসবুক পেইজ https://fb.watch/6ggIRtUeH6/ এবং গ্রুপে https://www.facebook.com/groups/1888642744602277/ আপনিও যুক্ত হয়ে সকল ভিডিও দেখতে পারেন যা আপনার চিন্তা ও ভাবনা পরিবর্তনে ব্যপক ভূমিকা রাখবে বলে মনে করেন বোকা বাবার প্রতিষ্ঠাতা প্রকৌশলী এম জাকির আহমেদ যিনি একাধারে একজন ব্যবসায়ী, প্রশিক্ষক, সার্টিফাইড প্যারেন্টিং কোচ এবং সমাজ সেবক।

সাম্প্রতিক মন্তব্য

Top