logo
news image

গোল্ডেন লাইফ বীমা গ্রাহকের টাকা পরিশোধে গরিমশি করছে

পঁচিশ হাজার ক্ষুদ্রবীমা গ্রাহকের দাবির টাকা পরিশোধ করছে না গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। ৬ থেকে ৩ বছর আগে এসব গ্রাহকের টাকা পরিশোধের মেয়াদ শেষ হলেও তা নিয়ে নির্বিকার গোল্ডেন লাইফ। কোম্পানিটির কাছে গ্রাহকদের প্রায় ৬২ কোটি টাকা আটকে আছে। বিভিন্ন গ্রাহকের ৫ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত আটকে আছে।
এমন ভুক্তভোগী ২৪ হাজার ৪৫২ জনের তালিকা নিয়ে কাজ করছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)।
ভুক্তভোগী গ্রাহকদের টাকা পরিশোধের জন্য এরই মধ্যে আইডিআরএ‘র পক্ষ থেকে গোল্ডেন লাইফকে কঠোর নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, দ্রুত সময়ের মধ্যে আইডিআরএর উপস্থিতি আনুষ্ঠানিকভাবে গ্রাহকদের মাঝে বীমার টাকা বিতরণ করতে হবে।
গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির কাছে পলিসির টাকা পাবেন এমন গ্রাহকের একটা বড় অংশ হলো অল্প আয়ের মানুষ। যাদের মধ্যে রয়েছেন, রিকশাচালক, ভ্যানচালক, সবজি বিক্রেতা এবং ক্ষুদ্র ব্যবসায়ী থেকে শুরু করে কিছু মাঝারি আয়ের লোকজনও রয়েছেন। এসব গ্রাহক তিন বছর থেকে শুরু করে ১০ বছর মেয়াদী বিভিন্ন প্রকল্পের আওতায় এসব বীমা করেছিল। আবার অনেকে মারা গেছেন কিংবা দুর্ঘটনার শিকার হয়ে পঙ্গু হলেও তাদের বীমার টাকা পরিশোধ করা হচ্ছে না।
এ ব্যাপারে গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নূর মোহাম্মদ ভূঁইয়া বলেন, বিষয়টি সত্য নয়। এসব তিন মাস আগের তথ্য। এরইমধ্যে আমরা কয়েক হাজার গ্রাহকের বীমা দাবি পরিশোধ করেছি। পর্যায়ক্রমে সবার দাবি পরিশোধ করা হবে।
অনেক গ্রাহকের পলিসির মেয়াদ শেষ হয়েছে কয়েক বছর আগে, তারপরও বীমার টাকা পরিশোধ করা হচ্ছে না এমন প্রশ্নের জবাবে নূর মোহাম্মদ বলেন, অনেক পলিসি হোল্ডারের এনআইডির নাম আর পলিসির নাম ভিন্ন ভিন্ন হওয়ায় পরিশোধ করতে সময় লাগছে, আর কিছু না। পযায়ক্রমে সবার টাকা দিয়ে দেয়া হবে।
এ বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (আইডিআরএ)‘র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী বলেন, বীমা কোম্পানিগুলো যাতে বীমা দাবি যথাসময়ে পরিশোধ করে সেজন্য আইডিআরএ‘র কঠোর নির্দেশনা রয়েছে। গ্রাহকের পলিসির টাকা পরিশোধ না করার কোন সুযোগ নেই। কোনো কোম্পানির বিরুদ্ধে এই ধরনের অভিযোগ পেলে আমরা সাথে সাথে তা পরিশোধের ব্যবস্থা করছি। তিনি বলেন, গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্সের বিষয়ে অনেক অভিযোগ রয়েছে। এইগুলো খতিয়ে দেখা হচ্ছে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top