logo
news image

বড়াইগ্রামে অধ্যক্ষের বিরুদ্ধে উপবৃত্তির নামে টাকা আদায়ের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক,বড়াইগ্রাম নাটোর

নাটোরের বড়াইগ্রাম উপজেলার বড়াইগ্রাম সরকারি অনার্স কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে নিয়ম-বহির্ভূতভাবে একাদশ শ্রেনীর শিক্ষার্থীদের উপবৃত্তির নামে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। এ ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
জানা যায়, কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির তালিকাভুক্তির জন্য আবেদনের নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এ বিষয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে পৃথক নোটিশ করে কলেজ অধ্যক্ষ। নোটিশ পেয়ে একাদশ শ্রেণির ৪১০ জন শিক্ষার্থী উপবৃত্তির জন্য নির্ধারিত ফরমে আবেদন করে। সরকারিভাবে এ আবেদন করতে কোনো ফি নেওয়ার নির্দেশ নাই। কিন্তু কলেজের অধ্যক্ষ ইসমাইল হোসেন চার পৃষ্ঠার আবেদন ফরমের দাম নেন ১৫০ টাকা। পরে ফরম জমা নেওয়ার ফি বাবদ আরো ৫০০ টাকা করে নেন। 
উপবৃত্তির কাজ সম্পন্ন করতে তিনি তিনজন শিক্ষকের সমন্বয়ে একটি উপ-কমিটি গঠন করে দেন। উপ-কমিটি শিক্ষার্থীদের কাছে আবেদন ফরম বিক্রি ও পূরণের পর জমা নেওয়া বাবদ ৪১০ জন শিক্ষার্থীর কাছ থেকে ৬৫০ টাকা করে মোট দুই লাখ ৬৬ হাজার ৫০০ টাকা আদায় করে। এসব টাকা নেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের কোনো প্রকার আদায় রশিদ দেওয়া হয়নি।
নির্দেশনা মোতাবেক আবেদনকৃত মোট শিক্ষার্থীর মাত্র ৪০ শতাংশ উপবৃত্তি পাবে। তথাপি শুধুমাত্র অনৈতিকভাবে টাকা হাতিয়ে নিতেই সব শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় করা হয়েছে। এদিকে, আবেদন ফরম গ্রহণ শেষে গত মঙ্গলবার অধ্যক্ষ ও উপ-কমিটির সদস্যরা মিলে  আদায়কৃত টাকা কলেজের তহবিলে জমা না দিয়ে পুরো টাকা নিজেরা ভাগাভাগি করে নিয়েছেন বলে কলেজ সূত্রে জানা গেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ছাত্র-অভিভাবক ক্ষোভ প্রকাশ করে জানান, আশেপাশের কোনো কলেজেই উপবৃত্তির আবেদনের জন্য টাকা নেয়নি। অথচ এখানে সরকারি কলেজে আবেদন ফি’র নামে ৬৫০ টাকা করে হাতিয়ে নিয়েছে। অথচ উপবৃত্তি পাবার কোনো নিশ্চয়তা নেই।
কলেজ অধ্যক্ষ ইসমাইল হোসেনের কাছে উপবৃত্তির আবেদন ফি আদায় ও রশিদ না দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সকল শিক্ষার্থীকে সেশন চার্জ বাবদ ৫০০ টাকা আর ব্যবস্থাপনা ফি বাবদ ১৫০ টাকা করে রশিদের মাধ্যমে নিতে বলা হয়েছে। রশিদ ছাড়া টাকা নেয়া হয়েছে বলে আমার জানা নাই।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহাঙ্গীর আলম জানান, এ বিষয়ে কোনো অভিযোগ পাওয়া যায় নাই। অভিযোগ পেলে তন্ত— সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাম্প্রতিক মন্তব্য

Top