logo
news image

স্মৃতিটুকু থাক

ড. মির্জা গোলাম সারোয়ার পিপিএম
পুলিশ থেকে বদলিসূত্রে ৩০.০৫.২০১০ খ্রি. তারিখে সহকারী পুলিশ সুপার হিসেবে RAB সদর দপ্তর, ঢাকায়  যোগদান করি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ পুলিশের বিশেষায়িত বাহিনী হিসেবে আর্মড পুলিশ ব্যাটালিয়ান অর্ডিন্যান্স, ১৯৭৯ সংশোধন করে ' দি আর্মড পুলিশ ব্যাটালিয়ন (সংশোধিত )  অ্যাক্ট ২০০৩ ' অনুসারে ২০০৪ সালে গঠন করা হয় এলিট ফোর্স Rapid Action Battalion (RAB)। শান্তি ও সম্প্রীতির স্বপ্নেঘেরা নতুন এক বাংলাদেশের অন্বেষায় শুরু হয় সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবি ),  কোস্ট গার্ড,  আনসার ও বাংলাদেশ সরকারের বেসামরিক প্রশাসনের বাছাইকৃত চৌকস ও অন্যান্য সদস্যদের নিয়ে গঠিত নতুন এই বিশেষ বাহিনী তার যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি  RAB আপামর জনগনের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকল্পে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে দেশে বর্তমানে যেমন আইনশৃংখলা পরিস্থতির প্রভূত উন্নতি সাধিত হয়েছে, তেমনি স্থিতিশীলতা সুপ্রতিষ্ঠিত হয়েছে। আমাদের  দেশের অনেকই এই বাহিনীকে আলাদা একটি বাহিনী হিসেবে ভেবে থাকেন। কিন্তু এই বাহিনী পুলিশেরই একটি বিশেষায়িত বাহিনী।
RAB সদর দপ্তরে ৭ দিন ওরিয়েন্টেশন কোর্স করার পর আমাকে সহকারী পরিচালক হিসেবে RAB- 5,  রাজশাহীতে বদলি করা হয়। ২০১৫ খ্রিস্টাব্দের ১ এপ্রিল অবসর যাওয়ার এক সপ্তাহ আগে আমাকে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার হিসেবে রাজশাহী মেট্রোপলিটন পুলিশে বদলি করার আগ পর্যন্ত আমি প্রায় ৫ বছর RAB -5 এ কর্মরত ছিলাম।
তখন উত্তরাঞ্চলের  ১৩টি জেলা RAB- 5 এর অন্তর্গত ছিল। পরবর্তীতে RAB-13 গঠন হওয়ার পর বৃহত্তর দিনাজপুর ও রংপুরের ৮টি জেলা RAB-13 এর আওতাভুক্ত হয়। RAB-5 এর সীমানা ছোট হয়ে ৫টি জেলার মধ্যে সীমাবদ্ধ থাকে। জেলাগুলো হলো - ১. রাজশাহী , ২. চাপাইনবাবগঞ্জ, ৩. নাটোর, ৪. নওগাঁ এবং ৫. জয়পুরহাট জেলা। উত্তরাঞ্চলের পাবনা এবং বগুড়া জেলা পূর্ব হতেই RAB-12 এর অন্তর্ভুক্ত।
RAB-5 এ চাকরি করাকালীন আমি স্কোয়াড কমান্ডার, জঙ্গি দমন অফিসার, ল' অফিসার , মিডিয়া অফিসার, ক্যাম্প কমান্ডার - বাগমারা, সদর কোম্পানি, স্পেশাল কোম্পানি, জয়পুরহাট, রংপুর এবং স্পেশাল কোম্পানির কমান্ডারের দায়িত্ব পালন করি। RAB -5 এ চাকরি করাকালীন আমি সেরা কোম্পানি কমান্ডার নির্বচিত হই এবং ভাল কাজের স্বীকৃতিস্বরুপ আমাকে ' আইজি পদক' প্রদান করা হয়। RAB এ চাকরিরত অবস্হায় আমি ২০১৩ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাস হতে ২০১৪ খ্রিস্টাব্দের এপ্রিল পর্যন্ত  জাতিসংঘের সদস্য হিসেবে সুদানের দারফুর প্রদেশের রাজধানী নিয়ালায় প্লাটুন কমান্ডার হিসেবে চাকরি করে ' জাতিসংঘ পদক' প্রাপ্ত হই।

সাম্প্রতিক মন্তব্য

Top