logo
news image

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প রাশিয়ায় আরও একটি রেফারেন্স ইউনিটে জ্বালানী লোডিং শুরু

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ

রাশিয়ার লেনিনগ্রাদ- পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরে ১৬৩টি জ্বালানী এসেম্বলীর প্রথম সেট লোডিং সম্পন্ন হয়েছে। এটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের একটি রেফারেন্স ইউনিট। জ্বালানী লোডিং-এর মাধ্যমে ইউনিটের ফিজিক্যাল স্টার্ট-এর সূচনা হয়। বর্তমানে রাশিয়ায় অনুরূপ ৩টি ইউনিট সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে। লেনিনগ্রাদ- প্রকল্পের পরিচালনার দায়িত্তে রয়েছে রসাটমের বিদ্যুৎ বিভাগ রসএনার্গোএটম।মঙ্গলবার সন্ধ্যায় রুশ রাষ্ট্রিয় পারমাণবিক সংস্থা (রসাটম) প্রেরীত এক প্রেসবিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

রসাটম আরো জানায়, জ্বালানী লোডিং সম্পন্ন হবার পর রিয়্যাক্টরে ন্যূনতম নিয়ন্ত্রণযোগ্য পাওয়ার লেভেলে (% পর্যন্ত) আনা হবে। ফিজিক্যাল লঞ্চের পর পাওয়ার স্টার্ট-আপ, ট্রায়াল অপারেশন এবং সমন্বিত টেস্ট করা হবে। ২০২১ সালে ইউনিটের কমিশনিং হবার কথা রয়েছে।

ভিভিইআর-১২০০ একটি + প্রজন্মের প্রেসারাইজড ওয়াটার রিয়্যাক্টর। লেনিনগ্রাদ প্রকল্পের এই ইউনিটটি রাশিয়া জাতীয় চতুর্থতম এর আগে নভোভারনেঝ- প্রকল্পে ২০১৬ একটি ইউনিট এবং ২০১৯ সালে দ্বিতীয়টি হতে বিদ্যুৎ উৎপাদন করছে। লেনিনগ্রাদ প্রকল্পে একটি ইউনিট ২০১৭ সালে বিদ্যুৎ উৎপাদন শুরু করে।

পূর্বের প্রজন্মের রিয়্যাক্টর (ভিভিইআর-১০০০) এর তুলনায় ভিভিইআর-১২০০ রিয়্যাক্টরের অতিরিক্ত কিছু সুবিধা হলো এতে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২০ শতাংশ বেশিআর পরিচালনার জন্য প্রয়োজনীয় লোকবলের সংখ্যা ৩০- ৪০ শতাংশ কম এবং লাইফটাইম দ্বিগুণ অর্থাৎ ৬০বছর, যা পরে রো ২০ বছর বর্ধিত করা সম্ভব।

প্রসঙ্গত: ফিনল্যান্ড, হাঙ্গেরী, চীন, বাংলাদেশ, বেলারুশ এবং তুরস্কে নতুন প্রযুক্তির রিয়্যাক্টর বেছে নিয়েছে। রসাটম ১২টি দেশে ৩৬টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মা করছে বর্তমানে গুলো নির্মাণে বিভিন্ন পর্যায়ে রয়েছে।

সাম্প্রতিক মন্তব্য

Top