logo
news image

আমার হবিগঞ্জ পত্রিকার সম্পাদক সাস্টিয়ান সুশান্ত গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক।।
হবিগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার প্রকাশক ও সম্পাদক সাস্টিয়ান প্রকৌশলী সুশান্ত দাসগুপ্তকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করেছে পুলিশ। স্থানীয় এক সাংসদের বিরুদ্ধে তার সম্পাদিত পত্রিকায় প্রতিবেদন প্রকাশের কারণে দায়ের এক মামলায় বৃহস্পতিবার (২১ মে ২০২০) সকাল সাতটায় শহরের চিড়াকান্দি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। রাত ১১টায় হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সায়েদুজ্জামান জাহির বাদী হয়ে সুশান্ত দাস গুপ্তের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় একটি মামলা করেন।
হবিগঞ্জের এএসপি (সদর সার্কেল) রবিউল ইসলাম গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করে বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের মামলায় সুশান্ত দাসগুপ্তকে বৃহস্পতিবার সকাল সাতটায় তাঁর বাসা থেকে গ্রেপ্তার করা হয়েছে। দুপুরে তাকে আদালতের মাধ্যমে কারাগারেও প্রেরণ করা হয়েছে।
সুশান্তের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করেছেন হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সায়েদুজ্জামান জহির। দেশের বিভিন্ন স্থানের সাংবাদিকরা যখন ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি তুলছেন তখন হবিগঞ্জ প্রেসক্লাবের পক্ষে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন জহির।
মামলায় অভযিোগ সায়েদুজ্জামান জহির বলেন, প্রেসক্লাবের আজীবন সদস্য, স্থানীয় হবিগঞ্জ-৩ (সদর, লাখাই ও শায়েস্তাগঞ্জ) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবু জাহিরের বিরুদ্ধে বিভিন্ন সময় ওই সাংবাদিক তাঁর পত্রিকার অনলাইন সংস্করণ এবং সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অসত্য সংবাদ প্রচার করে আসছেন। এতে সংগঠনের সদস্যের মানহানি হওয়ায় প্রেসক্লাবের পক্ষ থেকে মামলা করেছি।
সাংসদ জহিরের বিরুদ্ধে কী অপপ্রচার চালানো হয়েছে জানতে চাইলে কোনো জবাব দিতে চাননি মামলার বাদী স্থানীয় প্রেসক্লাবের এই সাধারণ সম্পাদক।
সুশান্ত দাসগুপ্ত পত্রিকা সম্পাদনার পাশপাশি 'আমার এমপি' নামে নামে স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোক্তা ও আমার ব্লগ নামে একটি বাংলা ব্লগ পরিচালনার সাথে যুক্ত রয়েছেন।
এদিকে গ্রেপ্তারের পরপরই সুশান্ত দাস গুপ্ত তাঁর ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন। এতে তিনি লিখেছেন, ‘আবু জাহির এমপির পক্ষে হবিগঞ্জ প্রেসক্লাব আমার বিরুদ্ধে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় প্রকাশিত কিছু নিউজের কারণে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে। আমাকে গ্রেপ্তার করে এসপি অফিসে আনা হয়েছে। সবাইকে বলব ধৈর্য ধরতে। যথাযথ আইনি প্রক্রিয়ায় মুক্ত হয়ে আসব। জয় বাংলা।’
এদিকে সম্পাদক সুশান্ত দাস গুপ্তকে গ্রেপ্তারের প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তীব্র প্রতিবাদসহ সামাজিক মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।

সাম্প্রতিক মন্তব্য

Top