logo
news image

লালপুরে আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক।।
নাটোরের লালপুরে সুপার সাইক্লোন আম্পানের তাণ্ডবে আম-লিচুসহ কৃষিতে ব্যাপক ক্ষতি হয়েছে। বুধবার (২০ মে ২০২০) সন্ধ্যা ৭টা থেকে শুরু হয়ে ২১ মে সকাল ৭টা পর্যন্ত একটানা ভারী বর্ষণের সঙ্গে প্রবল বেগে ঝড়ো হাওয়ার তান্ডব চলে। এতে লালপুর উপজেলার আম ও লিচু বাগানের প্রচুর পরিমাণে আম ও লিচু ঝরে পড়ে এবং গাছ ভেঙ্গে পড়ে। সেই সাথে কলা গাছ ভেঙ্গে পড়ে বাগানে ব্যাপক ক্ষতি হয়। এছাড়াও ভারী বর্ষনে চলতি মৌসুমে চাষকৃত পাট, ভুট্টা, তিল ও মুগ ডাল ক্ষেতে পানি জমে গেছে ।
উপজেলার কলা চাষী শহিদুল ইসলাম স্বপন জানান, নবীনগর গ্রামে তার ৬বিঘা জমির কাঁদি আসা সমস্থ কলার গাছ ঝড়ে ভেঙ্গে পড়ে গেছে। এতে ১৫শ কলা গাছ ভেঙ্গে যাওয়ায় প্রায় ৫লাখ টাকার ক্ষতির হয়েছে।
আমচাষী জিয়াউর রহমান জানান, আম্পানের তান্ডবে তার ৮বিঘা জমির বিভিন্ন জাতের আম বাগানের প্রায় ৩০ মন আম পড়ে গেছে এতে তার ব্যাপক ক্ষতি হয়েছে।
লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম জানান, আম্পানের প্রভাবে উপজেলার আম ও লিচুর ক্ষতি হয়েছে। তবে কি পরিমানের ক্ষতি হয়েছে তা নিরূপনে মাঠ পর্যায়ে কাজ করছে উপসহকারী কৃষিকর্মকর্তারা। রিপোর্ট পেলে পরে বলা যাবে। তবে আবহাওয়া পরিস্কার হয়ে গেলে অন্যান্য ফসলের জমিতে জমে থাকা পানি নেমে গেলে তেমন ক্ষতি হবে না বলে তিনি জানান।
এদিকে আম্পানের তান্ডবে উপজেলার প্রায় এলাকাতেই বড়বড় গাছ-পালা ভেঙ্গে পড়েছে। কয়েকটি গ্রামের কিছু কাঁচা বাড়ির ভেঙ্গে গেছে উড়ে গেছে টিনের চালা। এছাড়াও বুধবার সন্ধা ৭টা থেকে বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত উপজেলা জুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল। রাত পর্যন্ত উপজেলা জুড়ে গুরি গুরি বৃষ্টির সঙ্গে থেমে থেমে দমকা হাওয়া প্রবাতিহ হয়।

সাম্প্রতিক মন্তব্য

Top