logo
news image

নাটোর চিনিকলে নয় হাজার ৬২৪ টন চিনি উৎপাদন

ফারাজী আহম্মদ রফিক বাবন।।
চলতি আখ মাড়াই মৌসুমে নাটোর চিনিকল এক লাখ ৬৯ হাজার ২০৩ টন আখ মাড়াই করে নয় হাজার ৬২৪.৫০ টন চিনি উৎপাদন করেছে। বুধবার (২৫ মার্চ) চিনিকল কর্তৃপক্ষ চিনি উৎপাদনের হিসাব চূড়ান্ত করে।
নাটোর চিনিকল সূত্রে জানা যায়, এক লাখ ৬৯ হাজার ২০৩ টন আখ মাড়াই করে আখ থেকে মাত্র ৫.৬৯ শতাংশ চিনি আহরণ হারে এক লাখ ৯২ হাজার ৪৯০ বস্তা চিনি উৎপাদন করা হয়। ১২৬ কার্যদিবসে এই চিনি উৎপাদন হয়েছে।
গত বছরের ১৫ নভেম্বর এক লাখ ৬৩ হাজার টন আখ মাড়াই করে ৮ শতাংশ চিনি আহরণ লক্ষ্যমাত্রায় চিনিকলের আখ মাড়াই মৌসুম চালু হয়। ১২১ কার্যদিবসে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ১৩ হাজার ৪০ টন।
লক্ষ্যমাত্রা পূরণ না হওয়া প্রসঙ্গে নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আ ফ ম জিয়াউল ফারুক বলেন, গুণগত মানের আখের সরবরাহ না পাওয়ায় এবং ৩৬ বছরের পুরনো চিনিকলটির উৎপাদন ক্ষমতা হ্রাস পেয়ে কাংখিত উৎপাদন লক্ষ্যে পৌঁছতে ব্যর্থ হচ্ছে। নাটোর চিনিকল এলাকার ১৪ হাজার একর আবাদী জমির মধ্যে সাত থেকে আট হাজার জমি নীচু বা জলাবদ্ধ হওয়ার কারনে আখে চিনি আহরণের পরিমান কমে উৎপাদন লক্ষ্যমাত্রা ব্যাহত হচ্ছে।
আসন্ন রমজান মৌসুমে চিনিকলের চিনি বিক্রয় করে আখ চাষীদের আখ বিক্রয়লব্ধ ২৬ কোটি টাকা এবং চিনিকলের কর্মকর্তা-কর্মচারীদের প্রায় তিন মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে বলে জানিয়েছেন চিনিকলের এই কর্মকর্তা। 

সাম্প্রতিক মন্তব্য

Top