logo
news image

১৮-৩১ মার্চ সব স্কুল-কলেজ-কোচিং ও ব্যাচ প্রাইভেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক ।।
শিক্ষা মন্ত্রণালয়ের ১৬ মার্চ ২০২০ তারিখের নির্দেশনার প্রেক্ষিতে আগামী ১৮ মার্চ হতে ৩১ মার্চ ২০২০ পর্যন্ত স্কুল-কলেজ, সকল কোচিং ও ব্যাচে প্রাইভেট পড়ানো বন্ধ থাকবে। অন্যথায় সরকারি নির্দেশনা অমান্য করার দায়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ দিকে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্কুল-কলেজ, মাদরাসাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। ১৭ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনকে স্মরণীয় করতে আগামীকাল ১৭ মার্চ  সব স্কুল-কলেজে ১০০টি গাছ রোপনের পূর্বঘোষিত কর্মসূচি চলবে। প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকরা মিলে এ কর্মসূচি বাস্তবায়ন করবেন। তবে, এ কর্মসূচির জন্য বড় জমায়েতের আয়োজন করা যাবে না।   
সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, করোনা ভাইরাস সংক্রমণ রোধে প্রতিটি প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণের সময় শিক্ষক ও শিক্ষার্থীসহ সর্বোচ্চ ২৫ জন উপস্থিত থাকতে পারবে। তার বেশি গণ জমায়েত করতে নিষেধ করা হয়েছে।
তিনি আরও জানান, শিক্ষা মন্ত্রণালয় থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ মার্চ (মঙ্গলবার) দেশের সব নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, ও সরকারি বেসরকারি স্কুল কলেজ, মাদরাসা, কারিগরি ও পলিটেকনিক ইনস্টিটিউটে ১০০ টি করে বৃক্ষ রোপণ করার নির্দেশ দেয়া হয়েছে। আগামীকাল বিকাল ৪টায় জাতীয় সংসদ ভবনে বৃক্ষ রোপণ অনুষ্ঠানের  উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
এর আগে সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ১৭ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়।  
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মশতবর্ষ মুজিববর্ষ হিসেবে উদযাপন করা হবে। আর আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শুরু হচ্ছে মুজিববর্ষ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনকে স্মরণীয় করতে আগামী ১৭ মার্চ সব স্কুল-কলেজকে ১০০টি গাছ রোপনের নির্দেশ দিয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। গত ১০ মার্চ এ নির্দেশনা পাঠানো হয় স্কুলগুলোতে।
নির্দেশনায় বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনকে স্মরণীয় ও অনবদ্য করতে আগামী ১৭ মার্চ শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের প্রাঙ্গনে অথবা নিকটবর্তী সুবিধাজনক স্থানে ১০০টি ফলদ, বনজ, ভেষজ ও ফুল গাছ রোপণ করবে।
লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতি জানান, শিক্ষা মন্ত্রণালয়ের ১৬ মার্চ ২০২০ তারিখের নির্দেশনার প্রেক্ষিতে আগামী ১৮ মার্চ তারিখ হতে ৩১ মার্চ ২০২০ তারিখ পর্যন্ত লালপুর উপজেলার স্কুল-কলেজ, সকল কোচিং ও ব্যাচে প্রাইভেট পড়ানো স্থগিত করা হয়েছে। অন্যথায় সরকারি নির্দেশনা অমান্য করার দায়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাম্প্রতিক মন্তব্য

Top