logo
news image

মেলায় প্রশান্ত রায়-এর তিনটি বই

নিজস্ব প্রতিবেদক।।
গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে প্রশান্ত বায়ের তিনটি বই। ১. পাহাড়ের কোলে হ্রদের নীলাচল (কানাডা), ২. পাহাড় ঘেরা সাগর পাড়ে (অস্ট্রেলিয়া), ৩. আমেরিকার রৌদ্রছায়ায় (আমেরিকা), বিষয় : ভ্রমণ, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, প্যাভিলিয়ন -১০, অমর একুশে বইমেলা।
প্রশান্ত রায় আবেগী অনুভূতি জানান, আমার জ্ঞাতসারে এবারের প্রকাশিত দুইখান বইয়ের বিক্রি-বাট্টা বলতে যতটুকু জানি, মাত্র দুই কপি করে বিক্রি হয়েছে। এককপি করে আমি কিনেছি, আর এক কপি করে বন্ধু খোকন কিনেছে, ইত্যাদির প্যাভিলিয়ন থেকে।
তো দিন পনেরো আগে মেলায় প্রকাশক সাহেবকে জিজ্ঞাসিলাম, ভাই গতবারের বই তো মেলাতেই হাফ সেঞ্চুরি মেরেছিল, এবার আমি যদি এক কপি করে না কিনতাম তাহলে তো ডাক মেরে দিত। উনি সহাস্যে বলিলেন, “আরে না, বিক্রি কিছু হচ্ছে তো... “
মনে হয় না, বিক্রি হচ্ছে! সবাই তো বই কিন্না সেল্ফী ঠেল্ফী তুইল্যা ফেবু পোস্ট দেয়, কই আমি তো ইনবক্স ও পাইলাম না। বলিলেন, “আপনার বন্ধু বান্ধব পরিচিত কেউ কিনছে না ঠিকই, সাধারন পাঠকরা কিনছে, যারা আপনার অপরিচিত।” বলেন কি? “হ্যাঁ, ভ্রমণ কাহিনী পড়ার কিছু পাঠক আছে, তাঁরাই কিনে।” এ তো আরেক সমস্যা, লিখছি নিজের আনন্দে, কই গেলাম, কই খাইলাম, কই ঘুমাইলাম..... ইত্যাদি ইত্যাদি। যদিও প্রত্যেকটা জায়গায় ইতিহাস ঘেঁটে বর্ননা দেওয়া আছে... তারপরও এই আম পাবলিক বই পইড়া কতই না গালিগালাজ দিতাছে....।
সবশেষ গতকাল সকালে ২১.১ কিলোমিটারের হাফ ম্যারাথন শেষ করার পর মেডেলের দেয়ার জায়গায় গিয়ে জানতে পারলাম, এক ঘন্টা পর মেডেল দেয়া হবে। এত দেরি ! মনটা খারাপ হয়ে গেল। ঠিক এই সময়ে একটা ম্যাসেজ পেলাম এক ছোট ভাইয়ের -
“দাদা সালাম নিবেন,আমি মাসুম, আপনার চোখে আমেরিকা দেখলাম গত দুই তিনদিন ধরে আর এখন আমার মা আপনার সেই বই টি পড়ছেন। আপনার আরো দুটো বই এর অর্ডার দিয়েছি হয়তো দুই এক দিনেই পেয়ে যাবো। দাদা ছোট ভাইয়ের শুভেচ্ছা জানবেন।”
আহ্ হাবিজাবি যাই লিখি না কেন, এই ম্যাসেজ পেয়ে স্তব্দ হয়ে গেলাম। রিপ্লাই কি দিব, ভাবতে ভাবতেই অনেক সময় চলে গেল। ম্যারাথনের মেডেল গলায় পরার আগেই মনের মেডেল পরিয়ে দিল মাসুম। ভালোবাসা।

সাম্প্রতিক মন্তব্য

Top