logo
news image

গ্রন্থমেলায় মাসুদুল হকের বই

নিজস্ব প্রতিবেদক।।
সৃজনশীল লেখক মাসুদুল হকের বই গ্রন্থমেলা ২০২০-এ পাওয়া যাচ্ছে।
১. তৃতীয় নারী: ফিউচারিস্টিক বা ডিস্টোয়পিয়ান উপন্যাস। প্রকাশক: নাগরী।
২: দীর্ঘশ্বাসেরা হাওরের জলে ভাসে: হাওর অন্চলের মানুষের জীবন ও সংগ্রাম নিয়ে লেখা উপন্যাস । উপন্যাসটি এইচএসবিসি-কালিও কলম তরুন কথাসাহিত্যিক পুরস্কারপ্রাপ্ত। প্রকাশক: চৈতন্য
৩.পুবের পূর্বপুরুষেরা: সপ্তদশ শতকের প্রথম দশকের প্রেক্ষাপটে রচিত উপন্যাস। প্রকাশক: চৈতন্য ।
৪. লস্ট কমরেড: বহুল পঠিত উপন্যাস । ফিজিক্যালি একুশ শতকে এগজিস্ট করেন কিন্তু মানসিকভাবে বাস করেন সত্তর দশকে এমন এক কমিউনিস্ট নেতার জীবনকাহিনী। প্রকাশক: চৈতন্য ।
৫. বৃক্ষচারী: একমাত্র গল্পগ্রন্থ। বাংলাসাহিত্যের গতানুগতিক গল্প থেকে সহজেই পার্থক্য রচনা করতে সক্ষম এমন একটি গল্পগ্রন্থ। প্রকাশক: নাগরী। স্টল নং: ২২৫-২২৬।
বইগুলো রকমারি.কমেও পাবেন।
মাসুদুল হক বলেন, আমার প্রথম উপন্যাস ‘দীর্ঘশ্বাসেরা হাওরের জলে ভাসে’ প্রকাশিত হয়েছিল নয় বছর আগে। এই বইটি নিয়ে বাংলাদেশের সাহিত্য-বোদ্ধা সমাজ তেমন কোন উচ্চ-বাচ্চ করেনি। হাতে তুলে দেয়ার পরও মনোযোগ দিয়ে পাঠ করার প্রয়োজন অনুভব করেননি। কিন্তু বইটিকে বাঁচিয়ে রেখেছে সাধারন পাঠকরা। গত নয় বছর ধরে বইটি বিক্রি হচ্ছে । মাঝে বের হয়েছে আরও তিনটি উপন্যাস। কিন্তু অনেক পাঠক গত নয় বছর ধরে অল্প পরিমানে হলেও বইটি সংগ্রহ করার মধ্য দিয়ে বইটিকে বাঁচিয়ে রেখেছেন। বাংলাদেশের খুব কম বই-ই বিজ্ঞাপন, প্রচারনা, বোদ্ধা-মহলের আশীর্বাদ কিংবা কোন প্রতিষ্ঠানের সহায়তা ব্যতিত শুধু সাইলেন্ট রিডার’দের ভালবাসা নিয়ে এত দীর্ঘ সময় বেঁচে থাকতে সক্ষম হয়েছে।
অনাদর অবহেলার মধ্য দিয়ে বড় হওয়া ‘দীর্ঘশ্বাসেরা হাওরের জলে ভাসে’ উপন্যাসটি ২০২১ সালে প্রকাশনার দশ বছর পূর্ন করবে। সে উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করার কথা ভাবছি। আলোচক হবার আমন্ত্রণ জানাব অনফঁহ ঘড়ড়ৎ ঞঁংযধৎ, জধলরন ঘড়ড়ৎ সেজুল হোসেন অশস গধুযধৎঁষ আর গধশংঁফধ অুরু যারা বিভিন্ন সময় বিভিন্ন ভাবে নিজের অজান্তে বইটির সাথে জড়িয়ে আছেন।
মানুষকে আমি জানাতে চাই, কিভাবে ব্যক্তি প্রতিষ্ঠান কিংবা বড় কোন প্রকাশকের পৃষ্ঠপোষকতা ছাড়াও একটি বই দশ বছর বেঁচে থাকতে পারে।

সাম্প্রতিক মন্তব্য

Top