logo
news image

জাতীয় গ্রন্থমেলায় কবি রশীদ হারুনের বই

নিজস্ব প্রতিবেদক।।
জাতীয় গ্রন্থমেলা-২০২০ এ কবি জি এম হারুন-অর-রশীদের (রশীদ হারুন) তৃতীয় কাব্যগ্রন্থ ‘আমার মন খারাপের রাতে তুমি ঘুমিয়ো না’ এবং চতুর্থ কাব্যগ্রন্থ ‘একটি আউলা-ঝাউলা জীবনের প্রার্থনা’ প্রকাশ হয়েছে। এর মধ্যে কবির তৃতীয় কাব্যগ্রন্থ ‘আমার মন খারাপের রাতে তুমি ঘুমিয়ো না’ গ্রন্থটি প্রকাশ করেছে ‘গ্রন্থ কুটির’। বইটি পাওয়া যাবে গ্রন্থমেলার -১৬৪-১৬৫-১৬৬নং স্টলে। কবির চতুর্থ কাব্যগ্রন্থ ‘একটি আউলা-ঝাউলা জীবনের প্রার্থনা’ বইটির প্রকাশক শোভা প্রকাশনী। প্যাভিলিয়ন নং-১২। গ্রন্থ দুটির প্রচ্ছদ করেছেন তরুণ চিত্রশিল্পী আবু লায়েস নিক্সন।
এর আগে প্রকাশিত বই হলো ‘সময় ভেসে যায় বৃষ্টির জলে’ এবং ‘ভাল থেকো মনোলীনা’ বইগুলো মেলায় পাওয়া যাচ্ছে।
কবি জি এম হারুন- অর-রশীদ বলেন, বিগত সময়ের মতো এ বছরে মেলায় আমার দুটি বই প্রকাশ হয়েছে। বিষয়টি আমার জন্য অনেক আনন্দের। ‘মন খারাপের রাতে তুমি ঘুমিয়ো না’ বইটিতে ১০০টি কবিতা স্থান পেয়েছে। বইয়ে স্থান পাওয়া কবিতাগুলোতে প্রেম, অভিমান আর মানুষের বুকের হাহাকার ফুটে উঠেছে। অন্যদিকে ৮০ পৃষ্ঠার ‘একটি আউলা ঝাউলা জীবনের প্রার্থনা’ বইটিতে ৪৭টি কবিতা রয়েছে। বইয়ের কবিতাগুলোতে তুলে ধরা হয়েছে মূলত প্রেম আর দ্রোহের কবিতামানুষ নিজের সঙ্গে যখন একা থাকে তখনই সে নিজেকে বোঝে সবচেয়ে বেশি। তখনই তার ভেতরের মানুষটিকে সে আবিষ্কার করে। তখনই সে বোঝে তার প্রাপ্তি আর অপ্রাপ্তির হিসেব।
একই সঙ্গে হাহাকার আর দ্রোহ জেগে এই বইয়ের কবিতাগুলো রচিত হয়েছে। যা সহজেই পাঠকদের ছুঁয়ে যাবে। বই দুটি নিয়ে আশাবাদী কবি জিএম হারুনু-অর রশীদ।

সাম্প্রতিক মন্তব্য

Top