logo
news image

ঈশ্বরদীতে হাম রুবেলা ক্যাম্পেইন বিষযক অবহিতকরণ সভা

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
হাম রুবেলা ক্যাম্পেইন বিষযক অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভা বুধবার ঈশ্বরদী স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা: আসমা খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা নূরুজ্জামান বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান ও প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু। স্যানিটারি পরিদর্শক সানোয়ার হোসেন খোকনের সঞ্চলনায় বক্তব্য রাখেন, শিশু বিশেষজ্ঞ ডাঃ আব্দুল বাতেন ও সাঁড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার। এসময় দাশুড়িয়া ইউপি’র চেয়ারম্যান বকুল সরদার, কৃষক নেতা মুরাদ মালিথা, সাংবাদিক আতাউর রহমান বাবলুসহ সমাজের বিভিন্ন শ্রেণী ও পেশার প্রতিনিধি উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বলেন, হাম ও রুবেলা ভাইরাসজনিত দুটি সংক্রামক রোগ। আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে দ্রæত চড়িয়ে পড়ে। শিশুদের মধ্যেই এই রোগের প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশী দেখা যায়। সরকার এই রোগের প্রকোপ থেকে সুরক্ষার জন্য ইপিআই কর্মসুচির মাধ্যমে ৯ মাস হতে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে ১ম ডোজ এমআর টিকা দানের উদ্যোগ গ্রহন করেছে। পূর্বে হামের বা এমআর টিকা নেয়া থাকলেও অথবা এই রোগে আক্রান্ত হলেও ওই বয়সের সকল শিশুকে ১ম ডোজ দেযা হবে।
প্রণিত কর্মপরিকল্পনায় অনুযায়ী আগামী ২৯শে ফেব্রুয়ারী হতে ৫ই মার্চ পর্যন্ত ১ম সপ্তাহে শিক্ষা প্রতিষ্ঠানে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন চলবে। ৭ই মার্চ হতে ২১ শে মার্চ পর্যন্ত অন্যান্য সকল সকল ক্ষেত্রে এই টিকা দেয়া হবে।  
হাম রুবেলা টিকাদান কার্যক্রম সফলভাবে পরিচালনার জন্য সকলকে সহযোগীতা দানের জন্য আহব্বান জানানো হয়েছে।

সাম্প্রতিক মন্তব্য

Top