logo
news image

গ্রন্থমেলায় উদয় হাকিমের রহস্যময় আদম পাহাড়

নিজস্ব প্রতিবেদক।।
অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে লেখক, সাংবাদিক, আবৃত্তিশিল্পী এবং করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের ভ্রমণসাহিত্য ‘রহস্যময় আদম পাহাড়’। বইটি শ্রীলঙ্কার অন্যতম দর্শনীয় স্থান অ্যাডাম’স পিককে উপজীব্য করে লেখা।
এ নিয়ে লেখকের প্রকাশিত বইয়ের সংখ্যা দাঁড়ালো ৭টি।
‘রহস্যময় আদম পাহাড়’ বইটিতে লেখকের ভ্রমণ অভিজ্ঞতার পাশাপাশি অ্যাডাম’স পিক-এর ওপর গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। শুধু তাই নয়, তথ্যগুলো লেখক নিজস্ব দৃষ্টিভঙ্গীতে সাবলীল গদ্যে বিশ্লেষণ করেছেন। লেখকের শ্রীলঙ্কা ভ্রমণের চমৎকার বর্ণনার সঙ্গে বইটিতে রয়েছে নজরকাড়া আলোকচিত্র।
উদয় হাকিম বলেন, ‘ভ্রমণ মানুষের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করে। প্রাণের খোরাক যোগায়। শ্রীলঙ্কার অ্যাডাম’স পিক এখনো মানুষের কাছে এক রহস্যের নাম। এখানে ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি জায়গাটি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। অনেকটা গল্পের মতো করে কাহিনি বর্ণনা করা হয়েছে। যে কারণে পাঠক এ বইয়ে গল্প, ভ্রমণ এবং তথ্য- তিনটিই পাবেন। আশা করছি, পাঠকদের ভালো লাগবে।’
যারা শ্রীলঙ্কা ভ্রমণ করতে আগ্রহী তাদের জন্য বইটি কাজে আসবে। ধর্ম-বর্ণ নির্বিশেষে বইটি সাধারণ পাঠককে আকৃষ্ট করবে বলে লেখক মনে করেন। প্রসঙ্গত বহু গুণে গুণান্বিত উদয় হাকিম ১৯৭৫ সালের ২৫ মার্চ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স পাস করে তিনি দৈনিক প্রথম আলো, আমার দেশ, কালের কণ্ঠ, চ্যানেল আই ও সিএসবি টিভিতে ১২ বছর সাংবাদিকতা করেছেন।
২০১০ সালে তিনি দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনে যোগ দেন। বর্তমানে তিনি ওয়ালটনের ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন বিভাগের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি জনপ্রিয় নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক হিসেবে কাজ করছেন।
খেলাধুলা, ভ্রমণ এবং আবৃত্তি বিষয়ে উদয় হাকিমের আগ্রহ এবং অংশগ্রহণ রয়েছে। ইতোমধ্যেই তিনি ইংল্যান্ড, আমেরিকাসহ বিশ্বের ৩০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন। দীর্ঘদিন ধরে তিনি ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ালটনের ব্র্যান্ডিং করে আসছেন।
ছোটবেলা থেকেই তিনি লেখালেখি করছেন। ৭টি প্রকাশিত বইয়ের পাশাপাশি তার লেখা প্রবন্ধ-নিবন্ধ এবং ভ্রমণকাহিনি বিভিন্ন জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। জীবনমুখী বাংলা গানের শিল্পী নচিকেতা সম্প্রতি তার লেখা গান নিয়ে এ্যালবাম করেছেন।
সাফল্যে গাঁথা জীবনের অধিকারী উদয় হাকিম বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ এর জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের খণ্ডকালীন শিক্ষক। এ ছাড়া উদয় হাকিম এফবিসিসিআই-এর সদস্য, জাতীয় প্রেসক্লাব এবং টাঙ্গাইল প্রেসক্লাবের সহযোগী সদস্য এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য।
‘রহস্যময় আদম পাহাড়’ অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে অনিন্দ্য প্রকাশের প্যাভিলিয়নে। এখান থেকে পাঠক লেখকের আরেকটি জনপ্রিয় ভ্রমণকাহিনি ‘সুন্দরী জেলেকন্যা ও রহস্যময় গুহা’ কিনতে পারবেন। ১৪৪ পৃষ্ঠার বইটির মূল্য ৩০০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন বাইজিদ আহমেদ।

সাম্প্রতিক মন্তব্য

Top