logo
news image

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের যন্ত্রপাতি নির্মাণ ও শিপমেন্টে অগ্রগতি

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
দ্রুততম সময়ের মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প হতে বিদ্যুৎ সরবরাহের আশায় শিডিউল অনুযায়ী বিভিন্ন নির্মাণ ও যন্ত্রপাতি স্থাপনের কাজ এগিয়ে চলেছে । রাশিয়ায় পুর্ণ্যোদমে বিভিন্ন গুরুত্বপূর্ন যন্ত্রপাতি ও যন্ত্রাংশের নির্মাণের কাজও এগিয়ে চলছে বলে জানা গেছে। ইতোমধ্যে বেশ কিছু যন্ত্রপাতি বাংলাদেশে শিপমেন্ট হয়েছে এবং বাকিগুলো নির্মাণ প্রক্রিয়ায় রয়েছে বলে প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর নিশ্চিত করেছেন।
জানা গেছে, প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসেলের লোয়ার সেমি-ভেসেলের সংযোজন কাজ রুশ প্রতিষ্ঠান এটোমাশের এইএম টেকনোলজির অন্তর্ভূক্ত ভলগাদন্সক শাখায় সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, এটোমাশ রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা এটমএনার্গোমাশের একটি অংশ। রিয়্যাক্টর কোরের হেড এবং শেলের সংযোজনের পর জয়েন্টের ওয়েল্ডিং এবং প্রয়োজনীয় হিট-ট্রিটমেন্ট করা হচ্ছে। প্রক্রিয়াটি সম্পন্ন হলে ইতোমধ্যে প্রস্তুতকৃত আপার সেমি-ভেসেলের সাথে এটিকে সংযুক্ত করা হবে।
রিয়্যাক্টর মূলত: একটি খাড়া সিলিন্ডার আকৃতির কাঠামো এবং এর তলদেশ উপবৃত্তাকার। এর ভিতরেই অবস্থান করে রিয়্যাক্টরের কোর এবং অন্যান্য যন্ত্রপাতি। রিয়্যাক্টর ভেসেলের উপরিভাগে কুল্যান্ট বা শীতলকারী পদার্থ প্রবাহের জন্য ইনলেট এবং আউটলেটের পাশাপাশি জরুরী অবস্থায় কুল্যান্ট সরবরহের জন্য ও ইনলেট পাইপের ব্যবস্থা রয়েছে।  
অপরদিকে এটমএনার্গোমাশের অপর একটি শাখা জিও-পাডলস্ক টার্বাইন হলের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির প্রথম লটটি নির্মাণের পর স¤প্রতি রাশিয়া থেকে শিপমেন্ট করেছে বলে রসাটমের গণসংযোগ বিভাগ জানিয়েছে। এসব যন্ত্রপাতির মধ্যে রয়েছে ময়েশ্চার সেপারেটর- রিহিটার (এমএসআর)। শিপমেন্টের মোট ওজন ২১১টন এবং এসব যন্ত্রপাতির সার্ভিস লাইফ ৫০ বছর। প্রতিষ্ঠানটি গত মাসে রিয়্যাক্টর প্ল্যান্ট প্রেসারাইজার সিস্টেমের একটি অন্যতম অংশ বাবলার ট্যাংক শিপমেন্ট করেছে, যা শীঘ্রই রূপপুর সাইটে এসে পৌছাবে ।
এমএসআর-এর কাজ হলো, টার্বাইনের উচ্চচাপ সিলিন্ডারে আদ্র বাষ্পকে আদ্রতামূক্ত ও পুনরায় উত্তপ্ত করা। এমএসআর একটি খাড়া যন্ত্র যা তিনটি অংশের সমন্বয়ে গঠিত। টার্বাইন প্ল্যান্টের বাষ্প প্রস্তুতকারী সিস্টেমের এটি একটি অংশ।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়্যাক্টর হলের জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতির একমাত্র সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে এটমএনার্গোমাশ। টার্বাইন হলের যন্ত্রপাতির একটি বড় অংশও সরবরাহ করছে প্রতিষ্ঠানটি।
প্রসঙ্গত: রুশ নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। প্রকল্পটিতে প্রতিটি ১২০০ মেগা-ওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিট থাকবে। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর।

সাম্প্রতিক মন্তব্য