logo
news image

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন

নিজস্ব প্রতিবেদক।  ।  
বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড.মো. ছাদেকুল আরেফিন মাতিন।
রাষ্ট্রপতি ও ওই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ রোববার (৩ নভেম্বর) ‘বরিশাল বিশ্ববিদ্যালয় আইন-২০০৬’ এর ১০ (১) ধারা অনুসারে আগামী ৪ বছরের জন্য তাকে উপাচার্য পদে নিয়োগ দান করেছেন। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।
নিয়োগপত্রে বলা হয়, মেয়াদ চার বছর হলেও রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মনে করলে এর আগেও এ নিয়োগাদেশ বাতিল করতে পারবেন। উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন। বিধি অনুযায়ী অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন।
প্রসঙ্গত গত ৭ অক্টোবর মেয়াদ শেষ হওয়ায় এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ থেকে বিদায় নেন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান। এরপর থেকে এ বিশ্ববিদ্যালয়ে কোনো উপাচার্য নেই।
অধ্যাপক ড.মো. ছাদেকুল আরেফিন মাতিন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পাওয়ায় দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ পত্রিকার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।  
পরিচিতি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র উপদেষ্টা ছাদেকুল আরেফিন মাতিন বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন। তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সদস্য, ২০০৪ সালে কোষাধ্যক্ষ এবং ২০১১ সালে মহাসচিব হিসেবে নির্বাচিত হোন। ২০০৪ সালে রাবি শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক ও ২০১১ সালে সাধারণ সম্পাদক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহসভাপতি, ১৯৯৮ সালে রাবির নির্বাচিত অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।
অধ্যাপক ছাদেকুল আরেফিন ১৯৮৪ সালে রাবির সমাজকর্ম বিভাগ থেকে অনার্স এবং ১৯৮৫ সালে মাস্টার্স পাস করেন। বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে ১৯৯৩ সালে এমফিল ও একই প্রতিষ্ঠান থেকে ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি গ্রহণ করেন।
তাঁর স্ত্রী ইসরাত জাহান রুপা কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের  অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক।  একমাত্র কন্যা অহনা আরেফিন কম্পিউটার ইঞ্জিনিয়ার। 

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top