logo
news image

শাবিতে ভর্তি পরীক্ষার সময় অতিরিক্ত ভাড়া আদায় না করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, শাবি।  ।  
আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। এ উপলক্ষে সারা দেশের প্রায় ৭০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। তাদের সাথে অভিভাবক মিলে প্রায় ২ লক্ষাধিক মানুষের আগমন ঘটবে সিলেটে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শিক্ষার্থী ও অভিভাবকদের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ১৩ টি নির্দেশনা দিয়ে সচেতনতামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।
নির্দেশনায় আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় না করে তাদের সাথে সৌজন্যমূলক আচরণ করতে চালক ও হোটেল মালিক কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানানো হয়েছে।
আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য এ ১৩ টি সচেতনতামূলক নির্দেশনা অনুসরণ করার জন্য সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।
মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা স্বাক্ষরিত নির্দেশনাগুলো হলো নিম্নরূপ-
১। বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আগত পরীক্ষার্থী ও অভিভাবকগণ ভোরবেলা বাস বা ট্রেন থেকে নেমে কাউন্টারের ওয়েটিং রুমে সূর্যোদয় পর্যন্ত অপেক্ষা করুন।
২। গন্তব্যে পৌঁছানোর জন্য পাবলিক বা গণপরিবহন ব্যতীত অন্যান্য যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবেন। সিএনজিতে পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলুন অথবা পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করুন।
৩। আপনার মূল্যবান ব্যাগ বা অন্যান্য জিনিস বাসস্ট্যান্ডের বাইরে না রেখে কাউন্টারে নিজ হেফাজতে রাখুন। তবে পরিচিত সঙ্গীয় যাত্রী থাকলে তার হেফাজতে রেখে বাইরে যেতে পারেন।
৪। যেসব স্থানে জনগণের চলাচল কম, সেসব স্থান এড়িয়ে চলুন। যথা সম্ভব বড় রাস্তা বা লোকজনের চলাচল যেখানে বেশি সে সব রাস্তা ব্যবহার করুন। অপরিচিত যাত্রীর দেয়া কোন কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকুন।
৫। সিএনজি বা রিক্সায় চলাচলের ক্ষেত্রে অপরিচিত কাউকে সঙ্গী করবেন না এবং সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকুন।
৬। যত্রতত্র গাড়ি পার্কিং করে যানজট সৃষ্টি করা থেকে বিরত থাকুন। মোটরসাইকেল পার্কিং এর স্থানে সতর্কতার সাথে মোটরসাইকেল তালাবদ্ধ করে রাখুন।
৭। সিএনজি চলাকালীন সময়ে হঠাৎ করে মাঝপথে যদি সিএনজি থামিয়ে দেয় কিংবা সন্দেহজনক আচরণ করে তাহলে পুলিশের সহায়তা নিন। পুলিশ চেকপোস্টে নেমে পড়ার চেষ্টা করুন। সিএনজিতে ওঠার সময় সিএনজির রেজিস্ট্রেশন নম্বর লিখে রাখুন বা প্রয়োজনে মোবাইলের মেসেজের মাধ্যমে পূর্বেই আত্মীয় স্বজনকে অবহিত করুন।
৮। আগত পরীক্ষার্থী ও অভিভাবকগণ যেসব হোটেল, বাসাবাড়ি বা মেসে অবস্থান করবেন সেখানে মূল্যবান জিনিসপত্র রাখার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন এবং হোটেলের ঠিকানা ও মোবাইল নম্বর ইত্যাদি সংরক্ষণে রাখুন।
৯। সিলেট মহানগর এলাকার বাস চালক, সিএনজি চালক, লেগুনা চালকসহ অন্যান্য সম্মানিত চালকবৃন্দ আগত পরীক্ষার্থী ও সম্মানিত অভিভাকদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে সার্বিক সহায়তা করুন এবং অতিরিক্ত ভাড়া আদায় থেকে বিরত থাকুন।
১০। বিভিন্ন এলাকা থেকে আগত পরীক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দের নিকট অতিরিক্ত ভাড়া দাবি না করা এবং সৌজন্যমূলক আচরণ করার জন্য হোটেল মালিক/ম্যানেজারদের অনুরোধ করা হল।
১১। ফেসবুক ও সোশ্যাল মিডিয়ায় কোন রকম গুজবে বিভ্রান্ত না হয়ে প্রয়োজনে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তা নিন।
১২। যে কোন জরুরী প্রয়োজনে এসএমপি’র কন্ট্রোল রুমের নম্বরসমূহ (০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮) তে যোগাযোগ করুন অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ যোগাযোগ করুন।
১৩। যে কোন প্রয়োজনে এস.এমপি এর বর্ণিত নাম্বার সমূহে অবহিত/যোগাযোগ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top