logo
news image

রাবির সমাজকর্ম বিভাগের সভাপতি ছাদেকুল আরেফিন

নিজস্ব প্রতিবেদক, রাবি।  ।  
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। আগামী তিন বছরের জন্য গত ১ অক্টোবর ২০১৫ সালে তিনি এ দায়িত্ব গ্রহণ করেন। এর আগে ওই বিভাগের সভাপতি হিসেবে দায়িত্বে ছিলেন বিভাগের অধ্যাপক শর্মিষ্ঠা রায়।
অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বর্তমানে ওই বিভাগের সভাপতি ছাড়াও বিশ্ববিদ্যালয়ের একাধিক দায়িত্বে রয়েছেন। তিনি ২০১৩ সাল থেকে রাবির ছাত্র উপদেষ্টা হিসেবে, ২০১৪ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, ২০১৩ সাল থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন।
এর আগেও তিনি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিনিধিত্ব ছাড়াও একাধিক দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সদস্য, ২০০৪ সালে কোষাধ্যক্ষ এবং ২০১১ সালে মহাসচিব হিসেবে নির্বাচিত হোন। ২০০৪ সালে রাবি শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক ও ২০১১ সালে সাধারণ সম্পাদক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি, ১৯৯৮ সালে রাবির নির্বাচিত অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য এবং ১৯৯৯ থেকে ২০০১ সালে রাবির সহকারী প্রক্ট্রর হিসেবে দায়িত্ব পালন করেন।
ছাদেকুল আরেফিনের বর্তমানে ১৮টি প্রকাশনাসহ একটি বই রয়েছে এবং তাঁর তত্ত্বাবধানে চারজন শিক্ষার্থী পিএচইডি ডিগ্রি গ্রহণ করেছেন। এছাড়াও বর্তমানে তিনজন শিক্ষার্থীর পিএচইডি ডিগ্রির সুপারভাইজারের দায়িত্বে রয়েছেন।
নতুন দায়িত্ব নেয়ার পর সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন জাগো নিউজকে বলেন, ৭৩ এর আইন অনুযায়ী বিভাগের অধ্যাপকদের মধ্যে জ্যেষ্ঠতার ভিত্তিতে আমাকে এ দায়িত্ব দেয়া হয়েছে।
অধ্যাপক ছাদেকুল আরেফিন ১৯৮৪ সালে রাবির সমাজকর্ম বিভাগ থেকে অনার্স এবং ১৯৮৫ সালে মাস্টার্স পাশ করেন। বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে ১৯৯৩ সালে এমফিল ও একই প্রতিষ্ঠান থেকে ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি গ্রহণ করেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top