logo
news image

সকল শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করা হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, সরকার পর্যায়ক্রমে মাদ্রাসা শিক্ষাসহ সকল শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করবে।
তিনি বলেন, ‘এক সময় সরকার শিক্ষার প্রসারের ওপর গুরুত্ব দিয়েছে এবং সফল হয়েছে। এখন শিক্ষার গুনগত মান এবং অবকাঠামো উন্নয়নে জোর দেওয়া হচ্ছে। এরপর সরকার পর্যায়ক্রমে মাদ্রাসা শিক্ষাসহ সকল শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করবে।’
উপমন্ত্রী বুধাবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর বসিলায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘মাদ্রাসায় উচ্চ শিক্ষা ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মাদ আহসান উল¬াহ’র সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ।
বর্তমানে সমাজে নৈতিকতার অভাব সবচেয়ে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে উপমন্ত্রী বলেন, ‘যারা ধর্মীয় শিক্ষায় শিক্ষিত, পেশাগত জীবনে তারা নৈতিক ব্যক্তিত্বের অধিকারী হবেন, দেশ ও সমাজ তাই আশা করে। এসময় তিনি ধর্মীয় শিক্ষায় শিক্ষিত আলেম সমাজকে সর্বোচ্চ নৈতিক হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, শারীরিক শাস্তি এক ধরনের ফৌজদারি অপরাধ। শৃঙ্খলা বিধানের নামে কোন শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক শাস্তি দেয়া উচিত নয়।
সভায় জানানো হয় মাদ্রাসা থেকে পাশ করে কেউ যেন বেকার না থাকে সেই ব্যবস্থা গ্রহণ করছে সরকার। সরকার ১৮০০ মাদ্রাসায় ৪ তলা ভবন নির্মাণ করেছে এবং ৬৫৩ মাদ্রসায় মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করেছে। ভবিষ্যতে মাদ্রাসায়ও স্কুলের মত উপবৃত্তি এবং স্কুল ফিডিং এর ব্যবস্থা করা হবে বলে সভায় জানানো হয়।

সাম্প্রতিক মন্তব্য

Top