logo
news image

ডিজিটাল অ্যাপসের মাধ্যমে শ্রম পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক, খুলনা।।
স্বচ্ছতা, জবাবদিহিতা এবং বিশ্বাসযোগ্যতা আনায়নে কলকারখানার শ্রম পরিদর্শনের সকল কার্মকান্ড ডিজিটাল অ্যাপস ‘লিমার’ মাধ্যমে করার ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।
তিনি রোববার (১৫ সেপ্টেম্বর) সকালে খুলনা মহানগরীর একটি হোটেলে শ্রম পরিদর্শকদের জন্য তিনদিন ব্যাপী লিমা রিফ্রেসার প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ ঘোষণা দেন।
প্রতিমন্ত্রী বলেন, শ্রম পরিদর্শনে ডিজিটাল অ্যাপস ব্যবহার করলে কম সময়ে সুচারুরপে করা সম্ভব হবে। কারখানা পরিদর্শনের অনেক তথ্য যে কেউ জানতে পারবেন। পরিদর্শন সিস্টেমকে আপডট করা হবে।  ডিজিটাল সিস্টেম যোগ্য করে তুলতে কারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের সকল পরিদর্শককে নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।
গত বছর ৭ মার্চ কলকারখানার শ্রম পরিদর্শনে ডিজিটাল অ্যাপস ‘লেবার ইনসপেকশন ম্যানেজমেন্ট অ্যাপস-লিমা’ আনুষ্ঠানিকভাবে চালু করা হয়। গত জানুয়ারি থেকে শ্রম পরিদর্শকগণ পরিদর্শন কার্যক্রম মোবাইল ও ট্যাবে লিমা অ্যাপসের মাধ্যমে চেকলিস্ট পূরণ করছেন। গারমেন্টস খাতের জন্য চেকলিস্ট ১০০টি প্রশ্ন রয়েছে। গারমেন্টস ছাড়াও আরো চারটি সেক্টরের জন্য চেকলিস্টে অÍর্ভুক্ত করা হয়েছে। ভবিষ্যতে সকল সেক্টরের চেকলিস্টে অন্তরভুক্ত করা হবে। লিমার কার্যক্রম বিস্তত করা হয়েছে । এবছর জানুয়ারিতে দুইশত তিনটি কারখানার শ্রম পরিদর্শন লিমার সিস্টমের মাধ্যমে করা হয়। আগস্টে এটি দাঁড়িয়েছে এক হাজার ৮২টিতে। এ পর্যন্ত ২৯ হাজার পাঁচ'শ ১০টি কারখানার তথ্য এ অ্যাপসে অন্তভুর্ক্ত হয়েছে।
 তিনদিন ব্যাপি এ প্রশিক্ষণ কার্যক্রমে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের খুলনা বিভাগের ২৭ জন শ্রম পরিদর্শক অংশ গ্রহণ করছেন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং আইএলও বাংলাদশ যৌথভাবে এ প্রশিক্ষণের আয়াজন করেছে ।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়ের সভাপতিত্ব উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া , শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম  মিজানুর রহমান, বাংলাদশ শ্রমিক কল্যাণ ফাউন্ডশনের মহাপরিচালক ড. আনিসুল আওয়াল, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এবং আইএলও বাংলাদেশের চীফ টেকনিক্যাল অ্যাডভাইজার জর্জ ফলার। স্বাগত বক্তৃতা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর খুলনার উপমহাপরিদর্শক মো,আরিফুল ইসলাম।

সাম্প্রতিক মন্তব্য

Top