logo
news image

শাবিতে স্মার্ট ল্যাব

নিজস্ব প্রতিবেদক, শাবি।।
ঘরে বসে মাটি, পানি, বাতাস এবং নির্মাণ সামগ্রী রড, বালু, সিমেন্ট, পাথর ইত্যাদি পরীক্ষা-নিরীক্ষা করে মান যাচাইয়ের সেবা অনলাইনে পেতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) চালু হয়েছে স্মার্ট ল্যাব অটোমেশন সেবা। এখানে স্বয়ংক্রিয় ল্যাব ব্যবস্থাপনার মাধ্যমে সেবাটি দেওয়া হয়। ফলে গ্রাহকরা ঘরে বসেই অনলাইনের মাধ্যমে সেবা পাওয়ার পাশাপাশি বিল পরিশোধ করতে পারবেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের অধীন সেন্টার ফর রিসার্চ, টেস্টিং অ্যান্ড কনসালট্যান্সি (সিআরটিসি) বাণিজ্যিকভাবে এই স্মার্ট ল্যাব অটোমেশন সেবা চালু করেছে। সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল প্রকৌশল বিষয়ক যে কোনো পরীক্ষা এ ল্যাবে করানো যাবে।
চলতি বছরের জানুয়ারিতে পরীক্ষামূলকভাবে প্রতিষ্ঠিত এই স্মার্ট ল্যাবের মাধ্যমে এ পর্যন্ত ৪৬৫ গ্রাহক সফলভাবে অনলাইনের মাধ্যমে সেবাটি গ্রহণ করেছেন ২০০৪ সালে শাবিতে যাত্রা শুরু করা সিআরটিসি প্রতিষ্ঠার পর থেকেই সিলেট বিভাগসহ সারাদেশে বিশ্বস্ততার সঙ্গে সেবা দিয়ে আসছে।
এখন বাংলাদেশের যে কোনো জায়গা থেকে অনলাইনে স্মার্ট ল্যাব অটোমেশনের সেবা পাওয়া যাবে। এ সেবার ফলে বিশেষজ্ঞ, কর্মী এবং সেবা গ্রহণকারীদের প্রায় ৭০ শতাংশ সময় কম লাগবে এবং পরীক্ষা-নিরীক্ষা করে পণ্যের মান যাচাইয়ের রিপোর্ট পরিবর্তন বা নকল করার কোনো সুযোগ নেই।
সিআরটিসির পরিচালক অধ্যাপক ড. জহির বিন আলম জানান, ল্যাবটির মাধ্যমে মূলত টেস্টিং এবং কনসালট্যান্সি সেবা দেওয়া হয়ে থাকে। ল্যাবে মাটি, পানি, বাতাস ও নির্মাণসামগ্রী পরীক্ষার পর চূড়ান্ত প্রতিবেদনের ওপর একটি ইউনিক কোড এবং একটি কিউআর কোড বসানো হয়। ফলে স্মার্টফোনের মাধ্যমে স্ক্যান করে অথবা সিআরটিসির ওয়েবসাইটের মাধ্যমে যে কোনো জায়গা থেকে যে কেউ ল্যাবে পরীক্ষার প্রতিবেদন যাচাই করে নিতে পারবে। পরীক্ষার প্রতিবেদন উন্মুক্ত থাকার ফলে এর গ্রহণযোগ্যতা নিয়ে কোনো প্রশ্ন থাকবে না। অনলাইনের মাধ্যমে সেবা দানের ফলে অসাধু চক্র প্রতিবেদন ইচ্ছে মতো পরিবর্তন কিংবা গোপন করতে পারবে না। তিনি বলেন, আমরা সাশ্রয়ী মূল্যে বাণিজ্যিকভাবে সেবাটি দিয়ে থাকি। ল্যাবটিতে পরীক্ষার ফি তুলনামূলক অনেক কম উল্লেখ করে অধ্যাপক ড. জহির বিন আলম বলেন, নূ্যনতম ৫০০ টাকা থেকে ১৬ হাজার টাকার মধ্যে ধরন বুঝে পরীক্ষা করা হয়।

সাম্প্রতিক মন্তব্য

Top