logo
news image

দুর্নীতিমুক্ত করতে পারলে চিনি শিল্প আবারও ঘুরে দাঁড়াবে

নিজস্ব প্রতিবেদক।।
হুমকির মুখে থাকা চিনি শিল্পকে বাঁচাতে সরকার নতুন নতুন পরিকল্পনা করছে জানিয়ে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান অজিত পাল বলেছেন, চিনি শিল্প থেকে দুর্ণীতিকে বিদায় করতে পারলে এই শিল্প আবারও ঘুরে দাঁড়াবে। এজন্য সরকার স্বল্প, মধ্যম এবং দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করছে।দেশের রাষ্ট্রায়াত্ত চিনিকলের উৎপাদিত ব্রাউন চিনি স্বাস্থ্যসম্মত। ব্যাপক চাহিদা থাকায় কর্পোরেশনের প্রধান কার্যালয়ে প্রতিদিন এক হাজার টন চিনি বিক্রি হচ্ছে। দুঃখের বিষয়, বাজারে চাহিদা থাকা সত্ত্বেও দেশের চাহিদার মাত্র ১০ থেকে ১২ শতাংশ পূরণ করা যাচ্ছে। অথচ খুব সহজেই রাষ্ট্রায়াত্ত চিনিকলগুলোর পুরো উৎপাদন ক্ষমতা ব্যবহার করে দেশের শতভাগ বাজার দখল করা সম্ভব, সম্ভব বিদেশে রপ্তানী করা। এজন্য কৃষকদের উদ্বুদ্ধ করে সব উৎপাদিত আখ চিনিকলে আনতে হবে। আখ থেকে চিনি আহরণের হার বাড়াতে কার্যকর সকল পদক্ষেপ গ্রহন করতে হবে।
বুধবার (১৪ আগস্ট) দুপুরে নাটোর চিনিকল পরিদর্শনে এসে কর্পোরেশন চেয়ারম্যান নাটোর চিনিকলে আখ চাষীদের সাথে মতবিনিময় সভায় এসব একথা বলেন। নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এ এফ এম জিয়াউল ফারুকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএফআইসি’র পরিচালক ( ইক্ষু উন্নয়ন ও গবেষণা) মোঃ মোশাররফ হোসেন, আখচাষী ও নলডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, আখচাষী ও ইউপি চেয়ারম্যান তোফাজ্জল হোসেন ও জালাল উদ্দিন প্রামানিক, কেন্দ্রীয় আখচাষী ফেডারেশনের সহ সভাপতি মোসলেম উদ্দিন প্রামানিক সহ অন্যান্যরা।
এর আগে কর্পোরেশন চেয়ারম্যান নাটোর চিনিকলের কারখানা পরিদর্শন করেন এবং কারখানার কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় মিলিত হন।

সাম্প্রতিক মন্তব্য

Top