logo
news image

লালপুরে প্রাথমিকে ভুলে ভরা প্রশ্নে পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক।।
প্রশ্ন প্রনয়ন,মডারেশন ও পরীক্ষা পরিচালনা কমিটির অবহেলার কারনে নাটোরের লালপুর উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়ীক পরীক্ষার প্রথম দিনের ইংরেজী পরীক্ষায় প্রশ্নপত্র ছিল ভুলে ভরা। আর এই ভুলে ভরা প্রশ্নে পরীক্ষা নিতে নানা বিড়ম্বনায় পড়েন শিক্ষক-শিক্ষার্থীরা।
উপজেলার বরমহাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও শিক্ষক নেতা আব্দুল মোমিন শাহিনসহ একাধিক শিক্ষক জানান, বৃহস্পতিবার (১ আগস্ট) উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে একযোগে দ্বিতীয় সাময়ীক পরীক্ষা শুরু হয়। প্রথম দিনের ইংরেজী পরীক্ষায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পরীক্ষার প্রশ্নপত্রে প্রশ্ন না থাকাসহ নানা রকম ভুলে ভরা রয়েছে। দিনের প্রথমার্ধে দ্বিতীয় শ্রেনীর পরীক্ষার মোট সাতটি প্রশ্ন আছে যার মধ্যে তিনটিতে ভুল দেখা যায়। ভুলগুলো হলো এক নম্বর প্রশ্নের সি নম্বরে ভুল রয়েছে, তিন নম্বরে কোন প্রশ্নই দেয়া নেই এবং ৬ নম্বর প্রশ্নের স্থলে ৯ নম্বর লেখা হয়েছে।  এছাড়া ৪র্থ শ্রেনীর ১০ নম্বরে কোন প্রশ্ন নেই, তৃতীয় শ্রেণীর প্রশ্নপত্রেও ভুল রয়েছে। করিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনর রশিদ নিউটন প্রশ্নে ভুলের কথা স্বীকার করে জানান, কচি ছেলে-মেয়েদের পরীক্ষার প্রশ্নে ভুল থাকাটা গ্রহনযোগ্য নয়, প্রশ্নে ভুলের ব্যাপারে সহকারী শিক্ষা কর্মকর্তাকে (এটিও) জানিয়েছেন তিনি।
এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম জানান, ‘প্রশ্নে ভুল থাকাটা দুঃখজনক, এতে পরীক্ষা গ্রহনের ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হয়। প্রশ্ন প্রনয়ন, মডারেশন ও পরীক্ষা পরিচালনার জন্য এটিও এর নেতৃত্বে একটি কমিটি রয়েছে। তারা প্রশ্ন প্রনয়ন থেকে শুরু করে পরীক্ষার সার্বিক দায়িত্ব পালন করে থাকেন। আগামীতে এমন ঘটনা যেন আর না ঘটে সে ব্যাপারে পদক্ষেপ গ্রহন করা হবে।

সাম্প্রতিক মন্তব্য

Top