logo
news image

ঈশ্বরদীতে শেখ হাসিনার ট্রেনবহরে গুলিবর্ষণের মামলার রায় ৩ জুলাই বুধবার

 ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
 ঘটনার ২৫ বছর পর ঈশ্বরদীর বহুল আলোচিত শেখ হাসিনার ট্রেনবহরে গুলিবর্ষণের মামলার শুনানী  সোমবার সকালে অনুষ্ঠিত হয়েছে। পাবনার স্পেশাল ট্রাইবুনালের অতিরিক্ত দায়রা জজ আদালত-১ এর ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলী উভয় পক্ষের শুণাণী গ্রহন শেষে আগামী ৩ জুলাই বুধবার রায় ঘোষণার দিন ধার্য্য করেছেন।
রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন, পাবনার পিপি এ্যাডভোকেট আক্তারুজ্জামান মুক্তা ও এ্যাডভোকেট গোলাম হাসনাইন। অপরদিকে আসামী পক্ষে শুণানী করেন, এ্যাড. নূরুল ইসলাম গেদা ও এ্যাড. সনত কুমার সরকার। পলাতক আসামীদের পক্ষে শুণানী করেন, এ্যাড. এ কে এম শামসুল হুদা।
 পিপি এ্যাড. আক্তারুজ্জামান মুক্তা শুণানী শেষে জানান, বিজ্ঞ আদালত আগামী ৩রা জুলাই বহুল আলোচিত এই মামলার রায় ঘোষণার দিন ধার্য্য করেছেন। তিনি আরো বলেন, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী রবিবার সাফাই স্বাক্ষির দিন ধার্য্য ছিল। কিন্তু আসামীপক্ষ কোন সাফাই স্বাক্ষি না দিয়ে সময় প্রার্থনা করে আবেদন জানান। অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলী সময়ের আবেদন বাতিল করে আজ সোমবার সকাল ১০টায় এই মামলায় যুক্তিতর্ক শুরুর দিন ধার্য করেন। সেই সাথে হাজির হওয়া ৩০ আসামীর জামিন বাতিল করে জেল হাজতে প্রেরণ করেন।
চাঞ্চল্যকর এই মামলার প্রধান আসামি ঈশ্বরদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু, সাবেক সভাপতি ও ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র মকলেছুর রহমান বাবলু  এবং অন্যতম আসামি পৌর এবং বিএনপি নেতা হুমায়ুন কবীর দুলালসহ আরো কয়েকজন আদালতে হাজির না থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। হাজতে প্রেরণকৃত উল্লেখযোগ্য আসামীদের মধ্যে রয়েছেন, উপজেলা বিএনপি’র  সাধারণ সম্পাদক আলাউদ্দিন বিশ্বাস, পাবনা জেলা বিএনপির মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও পৌর বিএনপি’র সহ-সভাপতি একেএম আক্তারুজ্জমান আকতার, সাহাপুর ইউপির সাবেক চেয়ারম্যান নেফাউর রহমান রাজু, স্বেচ্ছাসেবক দলের নেতা আজিজুর রহমান শাহীন, পৌর কাউন্সিলর আনোয়ার হোসেন জনি, মাহবুবুর রহমান পলাশ, ঈশ্বরদী সরকারি কলেজের সাবেক ভিপি রেজাউল করিম শাহীন প্রমূখ।
ঘটনা প্রবাহঃ
 ১৯৯৪ সালে বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর দলীয় কর্মসূচিতে ট্রেনবহর নিয়ে রেলপথে খুলনা হতে ঈশ্বরদী হয়ে সৈয়দপুর যাচ্ছিলেন। সন্ধ্যার দিকে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনটি প্রবেশের পূর্ব মূহুর্তে অতর্কিতে ওই ট্রেন ও শেখ হাসিনার কামরা ল্য করে উপর্যুপরি গুলিবর্ষণ ও বোমা নিক্ষেপ করা হয়। ঈশ্বরদী ষ্টেশনে ট্রেনবহর যাত্রাবিরতি করলে পেছনের দিক হতে আবারো হামলা হয়। এ ঘটনায় দলীয় কর্মসূচি সংপ্তি করে শেখ হাসিনা দ্রæত ঈশ্বরদী ত্যাগ করেন।
পরে রেলওয়ে পুলিশ (জিআরপি) বাদি হয়ে তৎকালীন ছাত্রদল নেতা ও বর্তমানে ঈশ্বরদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টুসহ ৭ জনকে আসামি করে মামলা দায়ের করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর পুলিশ মামলাটি পুনঃতদন্ত করে। তদন্ত শেষে নতুন ভাবে ঈশ্বরদীর শীর্ষস্থানীয় বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীসহ ৫২ জনকে এই মামলার আসামি করা হয়। মামলাটি দায়েরের পর এই মামলায় পুলিশ কোন স্বাী না পেয়ে আদালতে চূড়ান্ত রিপোর্টও দাখিল করে। কিন্তু আদালত সে রিপোর্ট গ্রহণ না করে অধিকতর তদন্তের জন্য মামলাটি সিআইডিতে পাঠান। পরে সিআইডি তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করে। মামলা নম্বর এসটি ৪২/৯৭।
প্রথম চার্জশিটের ৭ আসামির বাইরেও এই মামলায় যাদের নতুনভাবে ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র ও পৌর বিএনপির সাবেক সভাপতি মকলেছুর রহমান বাবলু, সাবেক সাধারণ সম্পাদক ও পৌরসভার সাবেক প্যানেল মেয়র শামসুল ইসলাম, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আলাউদ্দিন বিশ্বাস, পাবনা জেলা বিএনপির মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক কে.এম.আক্তারুজ্জামান আক্তার, পাকশীর সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, সাহাপুরের সাবেক ইউপি চেয়ারম্যান নেফাউর রহমান রাজু, সাবেক ছাত্রনেতা মাহবুবুর রহমান পলাশ, রেজাউল করিম শাহীন, আজিজুর রহমান শাহীন, সেলিম আহমেদ, পৌরসভার কাউন্সিলর আনোয়ার হোসেন জনি, বিএনপি নেতা ইসলাম হোসেন জুয়েল, শহীদুল ইসলাম অটল, আব্দুল জব্বার প্রমুখ। আসামিদের মধ্যে গত ২৫ বছরে ওসিয়া, আলী আজগর, খোকন, তুহিন ও আলমগীর ইতোমধ্যেই মৃত্যুবরণ করেছেন।
 বিএনপি’র নেতা-কর্মীদের জেলা হাজতে প্রেরণ এবং আগামী বুধবার রায় ঘোষণার দিন ধার্য্য হওয়ায় বিএনপি’র সকল পর্যায়ের নেতা-কর্মীদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। দীর্ঘদিন পর চাঞ্চল্যকর এই মামলার রায় ঘোষণার তারিখ নির্ধারিত হওয়ায় ঈশ্বরদীর আওয়ামী লীগ নেতা-কর্মীরা সন্তোষ প্রকাশ করেছেন।
ঘটনার প্রত্যক্ষদর্শী কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও  বর্তমানে বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবের নিকট মুঠোফোনে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, এবিষয়ে এখনই কোন মন্তব্য করব না, রায়ের পর মন্তব্য জানাব।
রায় ঘোষণার দিন ধার্য্য হওয়ায় ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নায়েব আলী বিশ্বাস সন্তোষ প্রকাশ করে বলেন, দেশে এখন আইনের শাসন প্রতিষ্ঠিত। তাই সকল মানুষই এখন সুবিচার পাচ্ছে।   

সাম্প্রতিক মন্তব্য

Top