logo
news image

স্বাধীনতার মূল ঘোষণাপত্রের অনুলিপি ঈশ্বরদী প্রেসক্লাবে হস্তান্তর

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
জাতির জনক বঙ্গবন্ধুর নিজ হাতে লেখা স্বাধীনতার মূল ঘোষণাপত্রের অনুলিপি পৌর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক মিজানুর রহমান স্বপন রবিবার সন্ধ্যায় ঈশ্বরদী প্রেসকাবে হস্তান্তর করেছেন। কাঁচের ফ্রেমে বাঁধানো ইংরেজীতে লেখা ঘোষণাপত্রের এই অনুলিপি বঙ্গবন্ধু ১৯৭১ সালে তাঁর ৩২ নম্বর বাড়িতে বসে আওয়ামী লীগ নেতাদের উপস্থিতিতে প্রস্তুত করেন। ২৫শে মার্চ রাত ১২.২০ মিনিটে তিনি আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণা করেন। বঙ্গবন্ধুর স্বাধীনতার এই ঘোষণা পাকিস্তানের প্রভাবশালী ইংরেজী দৈনিক দ্য ডন এবং আর্ন্তজাতিক বেশ কিছু গণমাধ্যমে প্রচারিত হয়।
অনাড়ম্বরপূর্ণভাবে প্রেসক্লাবে সভাপতি স্বপন কুমার কুন্ডু এবং সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল বাতেনের উপস্থিতিতে এসময় স্বপন বলেন, স্বাধীনতার ঘোষণা নিয়ে ১৯৭৫ এর পর বিভিন্ন সময়ে ইতিহাস বিকৃত করা হয়েছে। স্বাধীনতার মূল ঘোষণাপত্রের সঠিক তথ্য নতুন প্রজন্মসহ সকলের মধ্যে প্রকাশের লক্ষ্যেই ঈশ্বরদী প্রেসক্লাবে এই অনুলিপি হস্তান্তর করা হলো।
এসময় সাংবাদিকদের মধ্যে দৈনিক প্রথম আলোর খ. ম. মাহাবুবুল হক দুদু, সমস্বর সম্পাদক এম এ কাদের, সমকোণ সম্পাদক আব্দুল মান্নান টিপু, প্রেসকাবের সহ-সাধারণ সম্পাদক শেখ মহসীন, কোষাধ্যক্ষ মিশুক প্রধান, সমাজ কল্যাণ সম্পাদক আহসান হাবিব, সাংবাদিক মাহফুজুর রহমান শিফন, জিল্লুর রহমান, সাকিবুর রহমান সাকিব প্রমূখ উপস্থিত ছিলেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য