logo
news image

বড়াইগ্রামে খামার ব্যবস্থাপনার কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম নাটোর
নাটোরের বড়াইগ্রামে ক্ষুদ্র কৃষকদের খাপ খাওয়ানোর উপযোগী খামার ও জীববৈচিত্র্যের সমন্বয় (সাফবিন) প্রকল্পের উদ্যোগে রিসার্স পার্টনার ও জেলা ফোরাম সদস্যদের অংশগ্রহনে সমন্বিত খামার ব্যবস্থাপনার মডেল তৈরী বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার কারিতাস বাংলাদেশ রাজশাহী অঞ্চল এই কর্মশালা আয়োজন করে। প্রধান অতিথি হিসেবে বড়াইগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার পারভেজ উপস্থিত ছিলেন।
উপজেলা সম্মেলন কক্ষে কারিতাস রাজশাহী অঞ্চলের ন্যাশনাল কোঅর্ডিনেটর (সাফবিন) এসএম জিল্লুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে প্রকল্পের উপদেষ্টা ও গবেষণা সহযোগী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমেদ। এছঅড়াও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম, ভেটেনারি সার্জন ডা. উজ্জ্বল কুমার , উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা গোলাম রাববানী, সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল, কারিতাস রাজশাহী অঞ্চলের রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অফিসার শফিকুল ইসলাম, ভ্যালু চেইন অফিসার মি. ভিনসেন্ট চৈড়ি, জেলা প্রকল্প কর্মকর্তা তন্ময় বিশ্বাস বক্তৃতা করেন। এছাড়াও সাফবিন প্রকল্পের ভিলেজ রিসোর্স পার্সোন নাসিমা খাতুন, সারোয়ার হোসেন, তাপস কুমার ও প্রকল্পের গবেষনা সহযোগী, সুশীল সমাজের প্রতিনিধি, জেলা ফোরাম প্রকল্পের উপকারভোগী কৃষক ও কৃষাণী অংশগ্রহন করেন।
কর্মশালায় অংশগ্রহণমূলক গ্রাম সমীক্ষা ও ভিত্তি জরিপে প্রাপ্ত তথ্যের আলোকে বড়াইগ্রাম উপজেলার ক্ষুদ্র কৃষকদের সমস্যা ও তার সম্ভাব্য সমাধানসমূহ নিয়ে আলোচনা করা হয়। এছাড়া আইএফএস মডেলের উপর বিস্তারিত ধারণা প্রদান করে সকলের অংশগ্রহণে অত্র এলাকার উপযোগী ৩টি মডেল দাঁড় করানো হয়। 

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top