logo
news image

মানুষের প্রতি প্রধানমন্ত্রীর মমত্ববোধের বহি:প্রকাশ ‘কোর ক্যাচার’ ....বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন,‘দেশের মানুষের প্রতি বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অতিমাত্রায় ভালবাসা ও মমত্ববোধের বহি:প্রকাশই হলো রূপপুর প্রকল্পে ‘কোর ক্যাাচার’ স্থাপন। যদিও হয়ত কোনদিনও এই কোর ক্যাচার ব্যবহার হবে না বলে আমরা মনে করি। পারমাণবিক বিদ্যুতে সর্বোচ্চ নিরাপত্তার জন্য অতিরিক্ত ব্যয় নির্বাহ করে ‘কোর ক্যাচার’ স্থাপন করা হচ্ছে।’ শুক্রবার সকালে ঈশ্বরদীর রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে অন্যতম স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থা কোর ক্যাচার স্থাপন কাজের উদ্বোধন কালে মন্ত্রী আরো বলেন, স্বাধীনতা যুদ্ধে আমাদের পরম বন্ধু রাশিয়া। এই রাশিয়া আবারো আমাদের উন্নয়ন কর্মকান্ড ত্বরান্বিত করার কাজে আবারো এগিয়ে এসেছে। তাই আমরা যেন কোনভাবেই রাশানদের ভুলে না যাই। এই বিদ্যুৎ কেন্দ্র হতে দেশের ৬ কোটি মানুষ বিদ্যুতের সুবিধা ভোগ করবে বলে তিনি জানিয়েছেন।
পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহাবুবুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি বুয়েটের সাবেক উপাচার্য ও আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং রূপপুর প্রকল্পের উচ্চ পর্যায়ের মনিটরিং কমিটির সভাপতি অধ্যাপক এ এম এম শাফিউল্লাহ বলেন, ডিজাইন অনুযায়ী প্রকল্পে মানসম্মত মালামাল দিয়ে কর্মকান্ড যথাযথভাবে সম্পাদিত হচ্ছে। নতুন নিয়োগকৃত তরুণ প্রকৌশলী ও বিজ্ঞানীরা এই প্রকল্পে কাজ করার যে সুযোগ পেয়েছে, তাতে দেশ এখন আরো অনেক এগিয়ে যাবে।
প্রকল্প পরিচালক ড, সৌকত আকবর  কাজের অগ্রগতি সন্তোষজনক জানিয়ে বলেন, প্রথম ও দ্বিতীয় ইউনিটের চলমান নির্মাণ কাজ গাইড লাইন অনুযায়ী কাজ এগিয়ে চলেছে।
প্রকল্পের জেনারেল ঠিকাদার রাশিয়ার এটমস্ত্রয় এক্সপোর্ট (এএসই)এর রাশান প্রকল্প পরিচালক ইউরিক কুশিলভ বলেন, নির্ধারিত সময়ের এক মাস আগেই কোর ক্যাচার স্থাপন করা হচ্ছে।
পাওয়ার গ্রীড কোম্পানীর উপদেষ্টা রবীন্দ্রনাথ রায় চৌধুরীর সঞ্চালনায় এসময় আরো বক্তব্য রাখেন, পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য এম মোজাম্মেল হক।
এএসই’র ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর প্রকল্পের রাশিয়ান প্রকল্প পরিচালক সের্গেই লাসতোচকিন জানান, “এটি স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থার অন্যতম মূল অংশ। যা প্রকল্পের দ্বিতীয় ইউনিটেও স্থাপন করা হচ্ছে। এযাবত প্রকল্পের নির্মাণ কাজে ব্যবহৃত ডিভাইস বা যন্ত্রপাতির মধ্যে এটিই হচ্ছে প্রকল্পে স্থাপিত সর্ববৃহৎ ডিভাইস।
উল্লেখ্য, গত ২৭শে এপ্রিল হতে দ্বিতীয় ইউনিটে কোর ক্যাচার বসানোর কার্যক্রম শুরু হয়। প্রথম ইউনিটে কোর ক্যাচার স্থাপনের কাজ শুরু হয় ২০১৮ সালের ১৮ আগস্ট। রুশ আর্থিক ও কারিগরি সহায়তায় নির্মীয়মান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে  প্রতিটি ১২০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ২টি ইউনিট থাকবে। বিশ্বের সর্বাধুনিক থার্ড প্লাস প্রজন্মের ভিভিইআর- ১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হচ্ছে

সাম্প্রতিক মন্তব্য

Top