logo
news image

একশ অর্থনৈতিক জোন বেকার সমস্যা সমাধানে বড় ভূমিকা রাখবে শ্রম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ।।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন সারা দেশের এক"শ  অর্থনৈতিক জোন বেকার সমস্যা সমাধানে বড় ভূমিকা রাখবে।  অর্থনৈতিক জোনগুলোতে প্রচুর দক্ষ শ্রমিক প্রয়োজন হবে। এজন্য এখনই বিভিন্ন খাতে দক্ষ শ্রমিক তৈরিতে আমাদের উদ্যোগী হতে হবে।
তিনি আজ জাতীয় প্রেসক্লাবে মে দিবস উপলক্ষে "কর্মক্ষেত্রে শ্রমিকের অধিকার ও সুরক্ষা প্রতিষ্ঠায় মালিক -শ্রমিক ও সরকারের ভূমিকা" শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে, উতপাদন বৃদ্ধিতে মালিক- শ্রমিক সম্পর্ক হৃদ্যতাপু্রণ হতে হবে। তিনি শ্রমিকদের যে কোন অভাব অভিযোগে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিনা খরচের হেল্প লাইন(16357) এর সুবিধা গ্রহনের আহ্বান জানান। শ্রম প্রতিমন্ত্রী শ্রমিকদের তাদের অধিকার সুরক্ষায় শ্রম আইন সম্পর্কে সচেতন হবার পরামর্শ দেন।
সেমিনারের মূল প্রবন্ধে শ্রমিকদের জন্য কার্যকর ট্রেড ইউনিয়ন, ফে়ডারেশন ও সিবিএ গঠন এবং  সুস্থ ধারার ইউনিয়ন ও শ্রম সংগঠনের পেশাদারিত্বের সংস্কৃতি চালু, যে কোন অভাব-অভিযোগ আইন - বিধি অনুযায়ী করা, সামাজিক সংলাপকে গুরুত দেয়া এবং ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ব্যবহার করার সুপারিশ করেন। এদিকে প্রবন্ধে মালিকদের প্রতি কারখানা ব্যবস্থাপনায়  নিয়োজিত কল্যাণ কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রাপ্ত, পেশাগত জ্ঞানের অধিকারী হতে হবে। যে কোনো অভিযোগ নিষ্পত্তিতে কলকারখানার অভ্যন্তরে অভিযোগ নিষ্পত্তি সেল চালু করা এবং সচ্ছতার মাধ্যমে কোম্পানির মুনাফায় শ্রমিকের অংশগ্রহণ  নিশ্চিতকরণে তাদের মনে কারখানার মালিকানা স্বত্বের মুল্যবোধ তৈরি করতে সুপারিশ করা হয়।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা-পরিদর্শক শিবনাথ রায় এর সভাপতিত্বে সেমিনারে সংসদ সদস্য বেগম শামসুন নাহার ভুইয়া, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান,জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু এবং শ্রমিক নেতা ডা. ওয়াজেদুল ইসলাম বক্তৃতা করেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শ্রম অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. মো. আনোয়ার উল্ল্যাহ।

সম্পাদনায়: আ.স ০৩.০৫.২০১৯

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য