logo
news image

বাণিজ্যিক উৎপাদনের জন্য প্রস্তুত বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

বিশেষ প্রতিনিধিঃ
বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ‘একাডেমিক লামানোসভ’ খুব শীঘ্রই রাশিয়ায় বাণিজ্যিক উৎপাদনে যাচ্ছে। বিদ্যুৎকেন্দ্রটিতে অবস্থিত দুটি কেএলটি-৪০ রিয়্যাক্টর নিজস্ব উৎপাদন ক্ষমতার শতভাগ মাইলফলক অর্জন করেছে গত ৩১ মার্চ। পরিচালিত বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা মূল ও সহায়ক যন্ত্রপাতি এবং স্বংক্রিয় প্রসেস কন্ট্রোল সিস্টেমের স্থায়িত্ব (স্ট্যাবিলিটি) নিশ্চিত করেছে। রসাটমের দেশীয় গণমাধ্যম সংস্থা এই তথ্য জানিয়েছেন।
রসাটম রাস্ট্রীয় কর্পোরেশনের এনার্জি ডিভিশন-রসএনার্গো এটম এর মহাপরিচালক আন্দ্রেই পেত্রভ জানান যে পরীক্ষা-নিরীক্ষায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ এক্সেপ্টেন্স সার্টিফিকেট  প্রদান করবে এবং আশা করা যাচ্ছে যে জুলাই মাসেই অপারেটিং লাইসেন্স পাওয়া যাবে।
রাশিয়ার চুকোতকার অঞ্চলের পেভেক শহরে ভাসমান বিদ্যুৎকেন্দ্রটি স্থানীয় গ্রীডে এবং তাপ সরবরাহ নেটওয়ার্কে যুক্ত হয়ে যাতে সফলভাবে কাজ করতে পারে সেই জন্য প্রয়োজনীয় অনসোর এবং হাইড্রোলিক কাঠামোসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের কাজ এগিয়ে চলছে।
চলতি গ্রীষ্মেই ভাসমান বিদ্যুৎকেন্দ্রটিতে পেভেক বন্দরে টেনে নিয়ে যাওয়া হবে, যেখানে এটি আয়ুষ্কাল শেষ হয়ে এসেছে এমন দুটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র- বিলবিনো এনপিপি এবং চানুস্কায়া কম্বাইন্ড হিট এন্ড পাওয়ার প্ল্যান্টের স্থলাভিশিক্ত হবে।
১৪৪ মিটার দীর্ঘ এবং ৩০ মিটার প্রশস্থ একাডেমিক লামানোসভ চলতি বছরের ডিসেম্বর মাসে পাওয়ার গ্রীডে যুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top