logo
news image

ঈশ্বরদীর লক্ষীকুন্ডায় ইটভাটা উচ্ছেদ অভিযান

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধিঃ
ঈশ্বরদীর সর্বাধিক ৫৬টি ইটভাটা অধ্যুষিত লক্ষীকুন্ডা ইউনিয়নে ইটভাটা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। ইতোপূর্বে কয়েকদফা কৃষি জমি বিনষ্ট, ভাটায় কাঠ পোড়ানো, নিয়ম নীতি লংঘন ও পরিবেেেশর ভারসাম্য হীনতার বিষয় উল্লেখ করে ইত্তেফাকসহ কয়েকটি জাতয়ি দৈনিকে খবর প্রকাশিত হলে পরিবেশ অধিদপ্তর বৃহস্পতিবার হতে এই উচ্ছেদ অভিযান শুরু করেছে।
 ঈশ্বরদী শহর হতে প্রায় ১২ কিলোমিটার দূরবর্তী প্রত্যন্ত  পদ্ম নদী তীরবর্তী লক্ষীকুন্ডায় বৃহস্পতিবার দুপুরের পর পরিবেশ অধিদপ্তরের ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিম আহমেদ এর নেতৃত্বে আকর্ষিকভাবে অভিযান শুরু হয়। পাবনা জেলা প্রশাসনের সহযোগিতায় যৌথবাহিনী লক্ষ্মীকুন্ডা ইউনিয়নে অভিযান চালিয়ে ৪টি ইটভাটা গুড়িয়ে দেয়। এছাড়াও  ইটভাটার মালিকেেদর নিকট হতে ৫ লাখ টাকা জরিমানা আদায় করেন। উচ্ছেদকৃত  ইট ভাটাগুলোর মধ্যে রয়েছে বিআরবি, আদর্শ ব্রিকস্ এসআরবি,  ও মালিথা ব্রিকস্।
নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিম আহমেদ জানান, পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের কোনো নিয়ম নীতি না মেনেই অবৈধভাবে এই ইটভাটা গুলো স্থাপন করা হয়েছে। এখানে কয়লার পরিবর্তে পুড়ছে কাঠ। নিয়ম বর্হিভূতদের তালিকা তৈরী করে ইটভাটা উচ্ছেদ করা হচ্ছে। পর্যায়ক্রমে অবৈধভাবে গড়ে ওঠা এই ইটভাটাগুলো উচ্ছেদ করা হবে।জেলা প্রশাসনের সহযোগিতায় ঈশ্বরদীর লক্ষ্মীকুন্ডা ইউনিয়নে উচ্ছেদ অভিযান শুরু হলো । পাবনা জেলায় অভিান অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।  
অভিযান প্রসঙগে পাবনার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান জানান, ইটভাটাগুলো কৃষি জমিতে এবং ফসলি জমিতে নির্মাণ করা হয়েছে। যা পরিবেশ অধিদপ্তরের শর্ত পূরণ করে না। প্রথম দিনে প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় বিকেল পর্যন্ত ৪টি ইটভাটা ভেঙ্গে দেয়া হয়েছে।  তবে এই প্রক্রিয়া অব্যহৃত থাকবে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, জেলা প্রশাসকের সনদ এবং ইট নির্মাণের শর্ত মেনে যারা ব্যবসা করবেন শর্ত যারা মেনে নিয়েছেন, তাদের জরিমানা করা হেেয়ছে। প্রাথমিকভাবে তাদের ইটভাটার প্রত্যেক মালিককে ২ লাখ টাকা করে জরিমানা নির্ধারণ করা হয়েছে।
পরিবেশ অধিদপ্তরের ঢাকা সদরের পরিদর্শক (মনিটরিং অ্যান্ড এনফোর্সম্যান) মীর্জা আসাদুল কিবরিয়া, পরিবেশ অধিদপ্তরের বগুড়ার জুনিয়র কেমিষ্ট মাসুদ রানাসহ পাবনার র‌্যাব, পুলিশ ও আনছার সদস্যরা অভিযানে অংশগ্রহণ করেন।
তিগ্রস্থ ইটভাটার মালিকরা এবিষয়ে কোন কথা বলতে রাজী হননি।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য