logo
news image

বর্ষবরণ উপলক্ষ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি

স্বপন কুমার কুন্ডুঃ ঈশ্বরদী থেকে-
বাংলা নববর্ষ ১৪২৬ উদ্যাপন উপলক্ষ্যে পহেলা বৈশাখে রূপপুরে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন, রূপপুর প্রকল্পের জেনারেল কন্ট্রাক্টর- রসাটমের প্রকৌশল শাখা এটমস্ত্রইএক্সপোর্ট (এএসই) এর যৌথ উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়।
তিন শতাধিক শিক্ষার্থী, শিক্ষক এবং আয়োজক প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাবৃন্দ র‌্যালিতে অংশগ্রহণ করেন। র‌্যালিটি সকালে রূপপুর উচ্চ বিদ্যালয় খেলার মাঠ থেকে শুরু হয়ে রূপপুরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। নববর্ষের শুভেচ্ছা সম্বলিত টি-শার্ট পড়ে অংশগ্রহণকারীরা নববর্ষ থিমভিত্তিক বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন এবং নতুন বছরকে স্বাগত জানিয়ে সঙ্গীত পরিবেশন করেন।
পরমাণু শক্তি বিষয়ে বাংলাদেশ-রাশিয়া যৌথ কমিউনিকেশন প্রোগ্রামের আওতায় এবার রূপপুরে এই নববর্ষ উদযাপন কর্মসূচি গ্রহণ করা হয়। ।
উল্লেখ্য, রুশ কারিগরি ও আর্থিক সহায়তায় রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হচ্ছে। কেন্দ্রটিতে প্রতিটি ১২০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন দুটি ইউনিট থাকবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর বেছে নেয়া হয়েছে। এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের কাজ সিডিউল অনুযায়ী এগিয়ে চলছে এবং ২০২৩ সালে প্রথম ইউনিটটির কমিশনিং হবে বলে আশা করা হচ্ছে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য