logo
news image

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে কোর ক্যাচার স্থাপন হচ্ছে

স্বপন কুমার কুন্ডু, ঈশ্বরদী থেকে-
 নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে অন্যতম গুরুত্বপূর্ণ নিষ্ক্রিয় নিরাপত্তা ব্যবস্থা ‘কোর ক্যাচার’ স্থাপনের জন্য প্রয়োজনীয় প্রাথমিক কার্যক্রম সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে ৫৮ টন ওজনের আর সি সি কাঠামো এবং ৭.৫ টন ওজনের ভূগর্ভস্থ অংশটি স্থাপন করা হয়েছে।
এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট এবং প্রকল্প পরিচালক (রূপপুর এনপিপি নির্মাণ) সের্গেই লাসতসকিন জানান যে, মূল কোর ক্যাচারটি স্থাপনের কাজ শীঘ্রই শুরু হবে।
রিয়্যাক্টরের ভিত্তিতে প্রথম কনক্রিট ঢালাইয়ের মাধ্যমে রূপপুর প্রকল্পের দ্বিতীয় ইউনিটের মূল নির্মাণ কাজ শুরু হয় ২০১৮ সালের ১৪ই জুলাই। এই ইউনিটির জন্য নির্ধারিত কোর ক্যাচারটি ইতোমধ্যে রাশিয়া থেকে বাংলাদেশে পৌঁছেছে এবং প্রকল্প সাইটে অবস্থান করছে।
উল্লেখ্য প্রথম ইউনিটের মূল নির্মাণ কাজ ২০১৭ সালের ৩০ নভেম্বর এবং কোর ক্যাচার স্থাপনের কাজ ২০১৮ সালের ১৮ আগস্ট শুরু হয়। বর্তমানে উভয় ইউনিটের মূল ভবনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কাঠামো নির্মাণের কাজ চলছে। এখন পর্যন্ত নির্মাণ কাজ সিডিউল অনুযায়ী এগিয়ে যাচ্ছে।
২০১৫ সালের ২৫ ডিসেম্বর রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) জেনারেল কন্ট্রাক্টর হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব লাভ করে। প্রকল্পটিতে প্রতিটি ১২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দুটি ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। রুশ ডিজাইনের ৩+ প্রজন্মের এই রিয়্যাক্টরটি নিরাপত্তা সংক্রান্ত সকল আন্তর্জাতিক চাহিদা মিটাতে সক্ষম। 

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য