logo
news image

দাশুড়িয়ায় ছোট নদী জলাশয় বিল ও খাল পুনঃখনন প্রকল্পের উদ্বোধন

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
পানি উন্নয়ন বোর্ডের আওতায় ঈশ্বরদীর দাশুড়িয়ায় সরকারের ৬৪ জেলা অভ্যস্তরে ছোট নদী, জলাশয়, বিল ও খাল পুনঃখনন প্রকল্পের প্রথম পর্যায়ের কাজের  উদ্বোধন করা হয়েছে। দাশুড়িয়ার  আঠারোখাদা হতে ১০.৫০ কিলোমিটার দূরুত্বের এই পুনঃখনন প্রকল্পের উদ্বোধন করেন ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফ এমপি। এসময় এমপি শরীফ বলেন, একুশ শতকের বাংলা গড়ার লক্ষ্য নিয়ে সরকার ১০০ বছরের ডেল্টা বদ্বীপ প্লানের আওতায় এই প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। ৬৪ জেলাতেই এই কাজ শুরু হয়েছে। জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে মাথায় নিয়েই জননেত্রী শেখ হাসিনা এই পরিকল্পনা হাতে নিয়েছেন। তিনি বলেন, একত্রিশ সালের মধ্যেই ছোট-বড় সকল নদী-নালা, বিল-জলাশয় ও খাল পুনঃ খননের কাজ শেষ হবে। যেটুকু বাকী থাকবে তা একচল্লিশের মধ্যে শেষ হয়ে বিশ্বে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা হবে।
 নির্বাহী প্রকৌশলী কে এম জহুরুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন, পাবনা পানি উন্নয়ন বোর্ডেও তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক এস এম শহীদুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আহাম্মদ হোসেন ভূঁইয়া, দাশুড়িয়ার চেয়ারম্যান বকুল সরদার।
জানা যায়, ১ কোটি ২১ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে এই খনন কাজ নীচে ১০ ফুট  ও উপরে ২৮-৩০ ফুট চওড়া হবে। গভীরতা থ্কবে ৩-৪ ফুট। জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যেই এই প্রকল্প গ্রহন করা হয়েছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে জলাবদ্ধতায় কৃষি ফসল ডুবে যাওয়ার হাত হতে রক্ষা পাবে। এছাড়াও আগামীতে একফসলী জমিতে দুইফসল এবং দুইফসলী জমিতে তিনফসল চাষাবাদ হবে। এছাড়াও এই জলাশয়ে মাছ চলাচল করলে মাছের উৎপাদনও বেড়ে যাবে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য