logo
news image

চবিতে দ্বিতীয় ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট

নিজস্ব প্রতিবেদক, চবি।  ।  
‘সম্পর্কের পুনঃনির্মাণ, সমৃদ্ধির দিকে ধাবমান’ এ প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৯’।
চট্টগ্রাম সাংবাদিক সমিতির (চবিসাস) আয়োজনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে দুদিনব্যাপী উৎসবটি চলবে আগামী ১৮ ও ১৯ মার্চ। এতে দেশের ২৩টি বিশ্ববিদ্যালয়ের ২৭টি সংগঠনের প্রায় আড়াই শতাধিক সাংবাদিক প্রতিনিধি অংশ নেওয়ার কথা রয়েছে।
দুই দিনব্যাপী এই উৎসবের প্রথম দিন অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবং দ্বিতীয় দিন বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে। প্রথম দিনে থাকছে আনন্দ শোভাযাত্র, উদ্বোধনী অনুষ্ঠান, সাংবাদিকতা বিষয়ক লার্নিং সেশন, ক্যাম্পাস ট্যুর, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম-মহাসচিব মহসীন কাজী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস।
সকাল সাড়ে ৯টায় শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানের পর্দা উঠবে। পরে ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এরপর বেলা ১১টা থেকে সাংবাদিকতা বিষয়ক লার্নিং সেশন চলবে। পরে মধ্যহ্নভোজের আবার লানিং সেশন অনুষ্ঠিত হবে। এরপর বিকাল সাড়ে ৪টা থেকে বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। এতে দেশসেরা ব্র্যান্ড দল শিরোনামহীনের পরিবেশনা থাকবে। এছাড়াও আদিবাসী নৃত্য, আবহ সঙ্গীত, বিশ্ববিদ্যালয়ের ভিত্তিক ব্র্যান্ড বগিবাজের পরিবেশনায় ঐতিহ্যবাহী শাটলের গান।
পরের দিন কক্সবাজারের সাংস্কৃতিক কেন্দ্রে সকাল ১০টায় শুরু হবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান। এতে দুইটি লার্নিং সেশন, সম্মাননা, ক্যাম্পাস প্রতিনিধিদের মত-বিনিময়, কক্সবাজার ট্যুর ও সমাপনী অনুষ্ঠান। এতে কক্সবাজারের স্থানীয় সংসদ সদস্য উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়া বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী উপস্থিত থাকার করা রয়েছে।
লার্নিং সেশন পরিচালনার করবেন- ইন্ডিপেন্ডেন্ট টিভির এক্সিকিউটিভ এডিটর খালেদ মহিউদ্দীন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি এবং জিটিভি ও সারাবাংলা ডট নটের এডিটর ইন চীফ সৈয়দ ইশতিয়াক রেজা, চ্যানেল টুয়েন্টিফোরের আঞ্চলিক সম্পাদক কামাল পারভেজ, সময় টেলিভিশনের সিনিয়র রিপোর্টার এহসান জুয়েল। এছাড়াও কমিউনিটি রেডিও শীর্ষক একটি প্রেজেন্টেশন থাকবেন বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম বজলুর রহমানের।
পুরো আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে থাকছে প্রাণ আপ। এছাড়া পার্টনার হিসেবে থাকছে কেএসআরএম, বিএনএনআরসি।
উল্লেখ্য, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের আয়োজনে প্রথম ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৮’ শিরোনামে দুদিনব্যাপী এই উৎসবে দেশের ২১টি বিশ্ববিদ্যালয় থেকে ২৪টি সংগঠনের প্রায় ২৫০জন সাংবাদিক অংশগ্রহণ করেন।
গত বছর ২৭ জুলাই পায়রা উড়িয়ে ও আনন্দ শোভাযাত্রার মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জনপ্রিয় লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।
২৮ জুলাই সমাপনী অনুষ্ঠানে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি আব্দুল্লাহ আল মনসুরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফয়জুল্লাহ ওয়াসিফের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।  সম্মানিত অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন একুশে টিভির এডিটর ইন চিফ মনজুরুল আহসান বুলবুল ও শাবি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যক্ষ ইমাম হাসান মুক্তি।

সাম্প্রতিক মন্তব্য

Top