logo
news image

পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে রাশিয়া- রুয়ান্ডা চুক্তি

ঈশ্বরদী প্রতিনিধিঃ
রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম এবং রুয়ান্ডার অবকাঠামো মন্ত্রণালয় সম্প্রতি রুয়ান্ডার রাজধানী কিগালিতে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সহযোগিতা সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।
রসাটমের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-মহাপরিচালক নিকোলাই স্পাস্কি এবং রুয়ান্ডার অবকাঠামো বিষয়ক মন্ত্রী কাভার গ্যাটেট নিজ দেশের পক্ষে  সমঝোতা স্বারকে স্বাক্ষর করেন।
পারমাণবিক শক্তি শান্তিপূর্ণ ব্যবহারে রুয়ান্ডার গৃহীত কর্মসূচির আওতায় দুটি ক্ষেত্রে উভয় পক্ষ যৌথভাবে কাজ করবে। ক্ষেত্র দুটি হলো পারমাণবিক শিল্পের জন্য মানবসম্পদ উন্নয়ন এবং জনসাধারণের মাঝে পরমাণু শক্তির গ্রহনযোগ্যতা বৃদ্ধি।
রুয়ান্ডার পারমাণবিক শিল্পের জন্য প্রয়োজনীয় মানবসম্পদ উন্নয়নের জন্য উভয় পক্ষ যৌথভাবে শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ে কাজ করবে। যৌথ প্রকল্পগুলোর মধ্যে থাকবে রুয়ান্ডার পারমাণবিক অবকাঠামোর জন্য লোকবল প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন, বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ স্থাপন, শিক্ষক প্রশিক্ষণ, সল্পমেয়াদী যৌথ কর্মসূচি বাস্তবায়ন, শিক্ষার্থী বিনিময় কর্মসূচি ইত্যাদি।
রুয়ান্ডার জনসাধারণের মধ্যে পারমাণবিক শক্তি বিষয়ে ইতিবাচক মনোভাব সৃষ্টির লক্ষ্যে যেসকল যৌথ প্রকল্প বাস্তবায়িত হবে তার মধ্যে থাকবে জনগণকে পারমাণবিক শক্তি প্রযুক্তির ব্যবহার সম্পর্কে অবগত করা, সংবাদ মাধ্যম প্রতিনিধি, বিশেষজ্ঞ, শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি তাদের জন্য বিভিন্ন ইভেন্টের আয়োজন।
উল্লেখ্য রুয়ান্ডার অবকাঠামো মন্ত্রণালয় এবং রাশিয়ার রসাটম ২০১৮ সালে ৫ ডিসেম্বর পরমাণু শক্তি শান্তিপূর্ণ ব্যবহার সংক্রান্ত একটি আন্তঃসরকারী চুক্তি স্বাক্ষর করে।       
ক্যাপশন: সম্প্রতি রুয়ান্ডার রাজধানী কিগালিতে রসাটমের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-মহাপরিচালক নিকোলাই স্পাস্কি এবং রুয়ান্ডার অবকাঠামো বিষয়ক মন্ত্রী কাভার গ্যাটেট পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top