logo
news image

সাস্টিয়ানদের সাফল্যগাঁথা

নিজস্ব প্রতিবেদক।  ।  
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইংরেজি নাম সংক্ষেপ ‘সাস্ট’। এই সুবাদে শিক্ষার্থীদের আরেক সংক্ষিপ্ত পরিচিতি ‘সাস্টিয়ান’। শিক্ষা কার্যক্রম শুরুর ২৮তম বছরে পদার্পণ করেছে এই বিশ্ববিদ্যালয়। এরই মধ্যে শিক্ষকতা, গবেষণা, উদ্ভাবন, সরকারি চাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছেন সাস্টিয়ানরা।
নাসায় কাজ করছেন পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতক অমিত বিক্রম দেব। রসায়ন বিভাগের স্নাতক মুহম্মদ জহিরুল আলম সিদ্দিকী অস্ট্রেলিয়ায় স্বল্প খরচে প্রাথমিক স্তরেরই ক্যানসার শনাক্ত করার একটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন। অস্ট্রেলিয়ার ব্রিসবেনে ক্যানসার গবেষণায় উল্লেখযোগ্য সাফল্য পাওয়া গবেষণা দলের সদস্য হিসেবে কাজ করেছেন একই বিভাগের স্নাতক আবু সিনা। জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের স্নাতক আয়েশা আরেফিন যুক্তরাষ্ট্রে কৃত্রিম ফুসফুস তৈরির গবেষণা দলে কাজ করছেন। ওমর শেহাব যুক্তরাষ্ট্রে কোয়ান্টাম কম্পিউটার তৈরির গবেষণা দলে কাজ করছেন।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগের স্নাতক আলাউদ্দিন ভূঁইয়া, ইউনিভার্সিটি অব টেক্সাসে এম শাহরিয়ার হোসাইন শিক্ষকতা করছেন। নর্থ ক্যারোলাইনার উইন্সটন-সালেম স্টেট ইউনিভার্সিটিতে শিক্ষকতা করছেন মোহাম্মদ মুজতবা ফুয়াদ ও দেবযানী দেব। কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন অর্থনীতির স্নাতক নাসিম সাঈদী ও মুর্শেদ চৌধুরী এবং সিএসই বিভাগের স্নাতক শাহরিয়ার হোসেইন। সমাজবিজ্ঞানের স্নাতক আমিনুল ইসলাম ইউরোপের একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণা করছেন। বিদেশে শিক্ষকতার পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন জাতীয় ইস্যুতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় নিয়মিত তাঁর বিশেষজ্ঞ মতামত গুরুত্বের সঙ্গে ছাপা হয়।
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের স্নাতক মোহাম্মদ জহিরুল ইসলাম এখন এই বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান, অর্থনীতি বিভাগের প্রধান মো. আবদুল মুনিম জোয়ারদার ওই বিভাগের স্নাতক, অর্থনীতির বিভাগের সদ্য সাবেক বিভাগীয় প্রধানও এই বিশ্ববিদ্যালয়ের স্নাতক। সমাজবিজ্ঞান বিভাগের স্নাতক মো. ফারুক উদ্দিন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে কাজ করছেন। কেমিকৌশল ও পলিমার বিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধানও একই বিভাগের স্নাতক।
উদ্ভাবনে পিছিয়ে নেই এই বিশ্ববিদ্যালয়ের স্নাতকেরা। আইনপ্রণেতা জাতীয় সংসদ সদস্য ও জনগণের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে যোগাযোগ স্থাপনের প্ল্যাটফর্ম আমার এমপি ডট কমের প্রতিষ্ঠাতা শাবিপ্রবির পুর ও পরিবেশ প্রকৌশল বিভাগের স্নাতক সুশান্ত দাসগুপ্ত। আমার এমপি ডট কম এখন জনগণ ও সাংসদদের মধ্যে যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম। চাঁদে না গিয়েও ভার্চ্যুয়াল রিয়েলিটি ব্যবহার করে চাঁদে ভ্রমণের অভিজ্ঞতা নেওয়ার প্রকল্প ‘লুনার: ভিআর’ সম্প্রতি নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিশ্বসেরা হয়েছে। এ প্রকল্পে শাবিপ্রবির সিএসই বিভাগের স্নাতক ও শিক্ষক বিশ্বপ্রিয় চক্রবর্তীর তত্ত্বাবধানে ছিলেন আবু সাবিক মাহদী, কাজী মঈনুল ইসলাম, এসএম রাফি আদনান ও সাব্বির হাসান।
দেশে-বিদেশে সরকারি চাকরিতেও এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাফল্যের সঙ্গে কাজ করছেন। বান্দরবানের পুলিশ সুপার সঞ্জিত রায় ও ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার মোশতাক আহমেদ, পুলিশ সুপার মকবুল হোসেন শাবিপ্রবির স্নাতক। জাতীয় সংসদ সচিবালয়ের উপসচিব মাসুদুল হক, অর্থ মন্ত্রণালয়ের উপসচিব নজরুল ইসলাম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আবদুল ওয়াদুদ চৌধুরী, সিলেট সিটি করপোরেশনের সচিব বদরুল হকসহ অনেকেই সরকারের প্রশাসন ক্যাডারে উচ্চ পদে আছেন।
বিখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছেন সিএসই বিভাগের স্নাতকেরা। এই বিভাগের শাহাদাত হোসাইন মাইক্রোসফটে, সৈয়দ শাহরিয়ার মঞ্জুর গুগলে, ই-কমার্স সাইট অ্যামাজনে মারুফ মনিরুজ্জামান, দিবাকর সামন্তসহ অনেকে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ করছেন।
সাংবাদিকতায় ও চলচ্চিত্র নির্মাণে এগিয়ে আসছেন শাবিপ্রবির স্নাতকেরা। বেসরকারি টেলিভিশন চ্যানেল ২৪ এর হেড অব বিজনেস হিসেবে কাজ করছেন ফারুক মেহেদী। নৃবিজ্ঞানের স্নাতক নিশীথ রঞ্জন সিনহা (সূর্য) স্বাধীন চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান রানসান ফিল্মসের প্রতিষ্ঠাতা।
এছাড়াও সাংবাদিকতায় আছেন, শাবি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি তৌহিদ চৌধুরী ও সাধারণ সম্পাদক ইমাম হাসান মুক্তি (সম্পাদক, দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ)।  ফারুক খান (আরটিভি), মুস্তফা মনওয়ার সুজন (এসএ টিভি), নাইমুল করিম নাঈম (যুগান্তর), রমা প্রসাদ সরকার বাবু (সমকাল), মাহবুবুর রহমান রিপন (যমুনা টিভি), আবু তাহের টোটন (যুগান্তর), মো. জাহিদুল ইসলাম (আলোকিত বাংলাদেশ), গাজী সাদেক প্রিন্স (যুগান্তর), সঞ্জয় তরফদার (ইন্ডিপেনডেন্ট টিভি), নিশীথ সূর্য (এটিএন নিউজ), সুমন তালুকদার (চ্যানেল ২৪), তাহজীব হাসান (বাংলানিউজ২৪ডটকম), মোজাহিদুল ইসলাম টিটু (জাগোনিউজ২৪ডটকম), হাসান আদিল (শেয়ার বিজ), জাবেদ ইকবাল (বিডিনিউজ২৪ডটকম), সরদার আব্বাস (অবজারভার) প্রমুখ।  

সাম্প্রতিক মন্তব্য

Top