logo
news image

প্রধানমন্ত্রীর ঘোষনার সাত বছর পেরোলেও গ্যাস পায়নি নাটোরবাসী

মো. মঞ্জুরুল আলম মাসুম, বাগাতিপাড়াঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ১১ই ডিসেম্বর নাটোরের এক জনসভায় দেয়া বক্তব্যে বলেছিলেন নাটোরে গ্যাস সংযোগ দেওয়া হবে। প্রধানমন্ত্রীর সেই বক্তব্যে আশাবাদী হয়ে উঠেছিলেন জেলার ব্যবসায়ী মহল। স্বপ্ন দেখেছিলেন ব্যাপক কর্মসংস্থান আর শিল্প সমৃদ্ধ একটি জেলার। পরবর্তীতে নাটোরের উপর দিয়ে রাজশাহীতে গ্যাসের লাইন নেয়া হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রীর সেই ঘোষনার সাত বছর পেরোলেও সেই স্বপ্ন বাস্তবে রূপ পায়নি নাটোরবাসী।
জানা গেছে,  নাটোর জেলার গুরুদাসপুর, বড়াইগ্রাম ও বাগাতিপাড়া উপজেলার উপর দিয়ে পাইপলাইনের মাধ্যমে ২০১৪ সালে রাজশাহীতে গ্যাস সরবরাহ করা হয়। বাগাতিপাড়া উপজেলার তমালতলা হাজীপাড়া এলাকায় এ জেলায় গ্যাস সরবরাহের জন্য একটি পয়েন্ট রাখা হলেও কার্যকরী উদ্যোগের অভাবে গ্যাস সংযোগ পাচ্ছে না কল-কারখানাগুলো। এখানে গ্যাস ট্র্যান্সমিশন সেন্টার হিসেবে ওই পয়েন্টে কিছু যন্ত্রাংশ স্থাপন করে তার চারদিকে সীমানা প্রাচীর দিয়ে ঘিরে রাখা হয়। এদিকে বাগাতিপাড়া থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে নাটোর জেলা শহর। সারা দেশের সঙ্গে এ জেলার সড়ক ও রেল যোগাযোগ ভালো থাকলেও গ্যাস না থাকায় পণ্যের উৎপাদন খরচ বেশি হচ্ছে। এতে প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হিমশিম খাচ্ছেন ব্যবসায়ীরা।
ব্যবসায়ীরা জানান, প্রধানমন্ত্রীর ঘোষণার সাত বছরেও নাটোরে গ্যাস সরবরাহ করা হয়নি। গ্যাস না থাকায় শিল্পকারখানাগুলোতে বিদ্যুৎ, তেল ব্যবহার করা হচ্ছে। ফলে উৎপাদন খরচ বেশি হওয়ায় জেলায় শিল্প কারখানার প্রসার ঘটছে না । এই অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে তাদের টিকে থাকা সম্ভব হবে না। শিল্প বাণিজ্যের প্রসার ঘটিয়ে জেলায় কর্মসংস্থান বাড়াতে অবিলম্বে গ্যাস সরবরাহের দাবি জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।
‘নাটোরে গ্যাস চাই’ আন্দোলন কমিটির তৎকালীন যুগ্ম আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, সে সময় নাটোরে গ্যাস সরবরাহের দাবিতে তীব্র আন্দোলন গড়ে তোলা হয়েছিল। পরে প্রধানমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত করা হয়। প্রধানমন্ত্রীর ঘোষনার এতদিন পার হলেও এখনও নাটোর জেলার কোথাও গ্যাস সরবরাহ না করা হতাশাজনক বলে মন্তব্য করেন তিনি।
বিসিকের উপ-ব্যবস্থাপক দিলরুবা দিপ্তি বলেন, 'নাটোর বিসিকে গ্যাস না থাকার কারণে এখানে শিল্প কারখানা হচ্ছে না। শিল্পের প্রসারের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ বাড়াতে এ জেলায় গ্যাস সংযোগ দেওয়া জরুরী’।
চেম্বার অব কমার্সের সভাপতি  আমিনুল হক বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করে অবিলম্বে নাটোরে দ্রুত গ্যাস সরবরাহের দাবি জানাচ্ছি’।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য