logo
news image

মালয়েশিয়া ওয়ার্ল্ড র‍্যাংকিং এ সেরা বিশ্ববিদ্যালইয়ে উচ্চতর ডিগ্রির সুযোগ

নাজমুল হক সুমন, মালয়েশিয়া।  ।    
ইউনিভার্সিটি পুত্রা, মালয়েশিয়া (আনুষ্ঠানিকভাবে UPM) মালয়েশিয়া শীর্ষস্থানীয় গবেষণা সরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে বিশ্ব স্বীকৃত। ১৯৩১ সালে প্রতিষ্ঠিত ইউনিভার্সিটির প্রধান ক্যাম্পাস মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর এবং প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় পাশে। ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ প্রতিবেদনে কলেজ ও বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং এর কৃষি বিজ্ঞান জন্য সর্বোত্তম গ্লোবাল বিশ্ববিদ্যালয় মধ্যে ৪৫ তম স্থান অর্জন করে। এছাড়াও ২০১৬ সালে Quacquarelli Symonds (QS world university ranking) এ ২৭০তম স্থান অর্জন করে। Engineering, Agriculture এবং Business Studies সহ প্রায় ২১০টি কোর্সে বিশ্বের প্রায় ১৩৬টি দেশের ছেলেমেয়ে এই বিশ্ববিদ্যালইয়ে পড়ালেখা করছে। বাংলাদেশের ভাল প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়ালেখা করতে যা খরচ প্রায় সমপরিমাণ অর্থ খরচ করে আপনিও এমন একটি বিশ্ববিদ্যালইয়ের ডিগ্রির মালিক হতে পারেন।
মালয়েশিয়ার বিশ্ব মানের বিশ্ববিদ্যালয়গুলতে পিএইচডি ( Ph.D ) কোর্সে ভর্তির সুযােগ অনেক বাংলাদেশি ছাত্রছাত্রী রয়েছেন যাদের ভালাে একাডেমিক রেজাল্ট থাকার পরেও শুধু পিএইচডি কোর্সে ভর্তির সম্পর্কে কিছু ভ্রান্ত ধারনা থাকার কারনে ভর্তির জন্য আবেদন করা থেকে বিরত থাকেন।  মালয়েশিয়ায় এমন অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যারা বিশ্ব র‍্যাংকিং এর ২০০-৩০০তম স্থানে অবস্থান করছে।   অনার্স এবং মাস্টার্স এ বাংলাদেশী যে কোন প্রাইভেট এবং পাবলিক বিশ্ববিদ্যালয় হতে নুন্যতম cgpa 2 .75 থাকলেই আপনি মালয়েশিয়ার এমন সব ওয়ার্ল্ড র্যাংকিং এ সেরা সেরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হইয়ে স্বল্প খরচে পিএইচডি কোর্স সম্পন্ন করতে পারেন। মালয়েশিয়ার সরকার একজন পিএইচডি স্টুডেন্টকে নানা রকমের সুযােগ সুবিধা ।দিয়ে থাকেন তার মধ্যে অন্যতম একটি ডিপেন্ডেন্ট ভিসা। এ ভিসায় যেকোনাে পিএইচডি স্টুডেন্ট তার পরিবারকে সঙ্গে নিয়ে সেখানে অবস্থান করতে পারেন এবং তার জন্য বাড়তি ফিস গুনতে হয় না।  এ ছাড়াও মালয়েশিয়ার মতাে উন্নয়নশীল দেশগুলােতে যারা পিএইচডি করছেন তাদের ঝরে পড়ার হারও অনেক কম। সেখানকার বেশিরভাগ পিএইচডি গবেষক নামের আগে ড. খেতাব নিয়ে আজও বের হতে পারছেন। ফলে পিএইচডি ডিগ্রিধারীদের দেশে ফিরে আসার হার বাড়ছে। দেশে পিএইচডি ডিগ্রির কদর ও চাহিদা এখনও পর্যন্ত আছে ।
এছাড়াও আরও যে বিশেষ সুবিধাগুলাে মালয়শিয়ায় রয়েছেঃ
১ . এশিয়ার অন্যতম সমৃদ্ধশালী দেশ মালয়েশিয়া এবং এখানে আপনি স্বল্প খরচে বিশ্বমানের ডিগ্রী অর্জন করতে পারবেন।
২ . এখানকার অনেক বেসরকারী ইউনিভার্সিটি ও কলেজ এ ব্রিটেন, অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশের ডিগ্রী ওই সকল দেশের তিন ভাগের এক ভাগ খরচেই করা যায়।
৩ . বিশ্বের বিভিন্ন দেশে ক্রেডিট ট্রান্সফার এর সুযােগ।
৪ . মুসলিম দেশ হওয়াতে এখানকার জীবন যাত্রা বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের জন্য অত্যন্ত সহায়ক।
৫ . আবহাওয়াও অনেকটা বাংলাদেশের মতই।
৬ . থাকা-খাওয়ার খরচ অত্যন্ত কম (মাসে মাত্র ১০, ০০০ - ১৫, ০০০ টাকা )
৭ . ভর্তি ও ভিসার জন্য আইইএলটিএস ও স্পন্সর এর ।প্রয়ােজন নেই।
8 . ভিসা প্রসেস অত্যন্ত সহজ এবং সময়ও কম লাগে।
৯ . মালয়েশিয়াতে কোর্স শেষ করার পরে ওখানেই কাজ করার সুযােগ।
১০ . এখানকার পড়াশোনার মানবিশ্বমানের হওয়াতে দেশে ও বিদেশে ভালাে চাকুরীর সুযোগ।
আরও বিস্তারিত জানতে যোগাযােগ করতে পারেন
+60176873840, imo, what's app, viber available

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top