logo
news image

বাগাতিপাড়ায় বুধবার থেকে কুকুরকে দেওয়া হচ্ছে জলাতঙ্ক রোগের টিকা

মো. মঞ্জুরুল আলম মাসুম, বাগাতিপাড়া
দেশকে ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক রোগ মুক্ত করার লক্ষ্যে দেশব্যাপী চলমান কার্যক্রমের অংশ হিসেবে নাটোরের বাগাতিপাড়া উপজেলার প্রায় দেড় হাজার কুকুরকে জলাতঙ্ক রোগের প্রতিষেধক টিকা প্রদান কার্যক্রম বুধবার থেকে শুরু হচ্ছে। পুরো উপজেলায় ১৫ টি টিম ৫ দিন ব্যাপী এ টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করবে।
    
মঙ্গলবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে এ উপলক্ষে আয়োজিত এক অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়েছে। উপজেলার ৫টি ইউনিয়নে দুটি করে ১০টি এবং পৌরসভায় মোট ৫টি টিম এক যোগে রাস্তা বা বাড়িতে থাকা সব কুকুরকে এ প্রতিষেধক টিকা প্রদান করা হবে। টিকা প্রদানের পর কুকুরের গায়ে লাল রং দিয়ে চিহ্ণিত করা হবে। তিন বছরে পরপর তিনবার কুকুরকে এ প্রতিষেধক টিকা প্রদান করা হবে। এ কার্যক্রম সফল করতে সকলের সহযোগিতা চেয়েছেন উপজেলা স্বাস্থ্য বিভাগ।

এছাড়াও ওই সভায় বক্তারা জলাতঙ্ক রোগের ভয়াবহতা সম্পর্কে আলোচনা করেন। ‘কুকুরে কামড়ালে আক্রান্ত ব্যক্তির পেটে ছোট ছোট বাচ্চা হয়’ সমাজে প্রচলিত এমন কথাকে কুসংস্কার জানিয়ে বক্তারা বলেন, এটি একটি স্নায়ুতন্ত্রের রোগ এবং মস্তিকে ব্রেনের প্রদাহ সৃষ্টি করে এবং আক্রান্ত ব্যক্তির নিশ্চিত মৃত্যু ঘটে। এছাড়াও এ রোগ দূরীকরণে কুকুর নিধন নয় জলাতাংক রোগ নিধনে গৃহিত কর্মসূচী সম্পর্কে অবহিত করা হয়।

ইউএইচএফপিও ডা. আমিনুল ইসলামের সভাপতিত্বে ও পরিসংখ্যানবিদ আরশাদ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন পৌর প্যানেল মেয়র ইউসুফ আলী, প্রাণি সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. অভিমন্যু চন্দ্র, শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফাইজুল ইসলাম, স্বাস্থ্য দপ্তরের সিডিসি’র সুপার ভাইজার সানাউল্লাহ ও আব্দুল্লাহ আল নোমান, দৈনিক যুগান্তর পত্রিকার বাগাতিপাড়া উপজেলা প্রতিনিধি মঞ্জুরুল আলম মাসুম প্রমুখ। এতে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, জন প্রতিনিধি, সাংবাদিক ও সূধীজন উপস্থিত ছিলেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য