logo
news image

নাটোরে কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার স্মরণ সভা

নিজস্ব প্রতিবেদক, নাটোর।  ।  
সদ্য প্রয়াত কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার স্মরণে নাটোরে নাগরিক শোকসভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৮ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টায় ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরি নিজস্ব মিলনায়তনে এ শোকসভার আয়োজন করে। শোকসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা. শরীফুন্নেছা।
সভায় বক্তারা কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদারের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করে বলেন, তিনি গতানুগতিক সাহিত্য চর্চা না করে ইতিহাস ও নাটোরের ঐতিহ্যকে প্রাধান্য দিয়ে গল্প উপন্যাস লিখে গেছেন। তাঁর লেখায় শুধু আনন্দ বিনোদনই নয় ইতিহাসে ফিরে যাওয়া যায়। রম্য রচনা ও শিশু-কিশোর সাহিত্য রচনায়ও তিনি ছিলেন অনন্য। তাঁর সৃষ্টিকর্ম ভবিষ্যতে গবেষণার বিষয় হবে বলে বক্তারা অভিমত প্রকাশ করেন।
সফল কথাসাহিত্যিক হিসেবে শফীউদ্দীন সরদার মোট ৬৪টি গ্রন্থের রচয়িতাই ছিলেন না সফল শিক্ষাবিদ হিসেবে নাটোরের রাণী ভবানী মহিলা কলেজ, গ্রীণ একাডেমি ও মনীষা ভবন কেজি স্কুলের প্রতিষ্ঠাতা ছিলেন বলে বক্তারা উল্লেখ করেন।
ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরির সহ সভাপতি এডভোকেট আব্দুল ওহাবের সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, নাটোর পৌরসভার সাবেক চেয়ারম্যান খন্দকার জুবায়ের হোসেন, রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ নাটোর জেলা শাখার সহ সভাপতি এডভোকেট খগেন্দ্র নাথ রায়, কলামিষ্ট এ কে এম আলীউজ্জামান খান মুকুল, মনীষা ভবন কেজি স্কুলের অধ্যক্ষ শহিদুল ইসলাম, নাটোর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারাজী আহম্মদ রফিক বাবন, ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক আলতাফ হোসেন প্রমূখ।
উল্লেখ্য, কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদারের গত বৃহস্পতিবার বার্ধক্যজনিত কারণে মারা যান।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top