logo
news image

গার্মেন্টেসে শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে গঠিত কমিটিকে দ্রুত রিপোর্ট প্রদানের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা।  ।  
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন সরকার নতুন প্রজন্মের জন্য  জঙ্গি, মাদক, সন্ত্রাস, দুর্নীতি এবং দারিদ্রমুক্ত দেশ রেখে যেতে তার।  শেখ হাসিনার সরকার বাংলাদেশকে বিশ্বে একটি মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত করেছে। প্রতিমন্ত্রী গারমেন্টস শিল্পে শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে গঠিত ২৯ টি কমিটিকে দ্রৃত রিপোর্ট প্রদানের নির্দেশ দেন।
তিনি শনিবার (১৬ ফেব্রুয়ারি) বয়রা এলাকায় বিভাগীয় শ্রম ভবন প্রাঙ্গণে শ্রম অধিদপ্তর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন হতে শ্রমিকদের সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের ভাগ্যের উন্নয়নে সরকার নিরলস কাজ করে যাচ্ছ। উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।  সুষ্ঠু কর্ম পরিবেশ নিশ্চিত করতে আলাপ আলোচনার ওপর গুরুত্ব দেন।
অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী খুলনা অঞ্চলের প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিক খাতের এক'শ ২৯ জন দুর্ঘটনাষ নিহত, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিক এবং তাদের সন্তানের উচ্চ শিক্ষার সহায়তা হিসেবে শ্রমিক বা তাদের স্বজনদের হাতে  ৪৯  লাখ ৩০ হাজার টাকার আর্থিক সহায়তার চেক তুলে দেন।
বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী গঠিত বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিল থেকে সরকার প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের আর্থিক সহায়তা প্রদান করে। আজ পর্যন্ত এ তহবিলে জমার পরিমাণ প্রায় ৩৬০ কোটি টাকার ওপরে। প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের কোন শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে ২ লাখ, দুরারোগ্য ব্যাধির চিকিৎসায় ১ লাখ এবং শ্রমিকের সন্তানের সরকারি প্রকৌশল, টেক্সটাইল ও কৃষি বিশবিদ্যালয় এবং মেডিকেল কলেজে লেখাপড়ার জন্য ৩ লাখ টাকা এবং সরকারি বিশবিদ্যালয় লেখাপড়ার জন্য ৪০ হাজার টাকা শিক্ষা সহায়তায় প্রদান করা হচ্ছে।
অনুষ্ঠানে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের  মহাপরিচালক ড, এ এম এম আনিসুল আওয়াল এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিশ্চিন্ত কুমার পোদ্দার, অতিরিক্ত জেলা প্রশাসক মো, জিয়াউর রহমান  এবং  পুলিশ সুপার এ এস এম শফিউল্লাহ এবং জাতীয় শ্রমিক লীগের খুলনা জেলা সভাপতি মো.  বি এম জাফর বক্তৃতা করেন।

সাম্প্রতিক মন্তব্য

Top